• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

কাবুলে ফের জঙ্গি হামলার আশঙ্কা, আমেরিকা-ব্রিটেনের সতর্কবার্তা

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১, ১২:৪৩ পিএম

কাবুলে ফের জঙ্গি হামলার আশঙ্কা, আমেরিকা-ব্রিটেনের সতর্কবার্তা

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলে ফের জঙ্গি হামলার আশঙ্কায় সতর্কবার্তা দিয়েছে আমেরিকা ব্রিটেন। শহরটির বিভিন্ন হোটেলে যেতে তাদের নাগরিকদের সতর্ক করেছে দুই দেশ। সোমবার (১১ অক্টোবর) এই সতর্কবার্তা দেওয়া হয়েছে।

আমেরিকার স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, সেরেনা হোটেলের কাছে বা সেরেনা হোটেলে যে সমস্ত আমেরিকার নাগরিক রয়েছেন তাদের দ্রুত অন্যত্র সরে যাওয়ার জন্য আবেদন জানানো হয়েছে। নিরাপত্তার কারণে এই ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে ব্রিটিশ নাগরকিদের আফগানিস্তানে আসতে বারণ করে ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেই সঙ্গে বলা হয়েছে, নিরাপত্তার ঝুঁকি বাড়ছে। ব্রিটিশ নাগরকিদের নির্দেশ দেওয়া হচ্ছে, তারা যেন কোনো হোটেলে না থাকেন। বিশেষ করে কাবুলে সেরেনার মতো অভিজাত হোটেলে।

আত্মঘাতী জঙ্গি উইঘুর মুসলিম, আফগানিস্তানের মসজিদে হামলার দায় নিয়েছে আইএস। আমেরিকা এবং ব্রিটেন সেনা সরিয়ে নেওয়ার পর থেকেই একের পর এক বিস্ফোরণের ঘটনা ঘটছে তালিবান শাসিত আফগানিস্তানে। তালিবান দখল নেওয়ার পর থেকেই কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে উপচে পড়েছিল দেশ ছাড়তে চাওয়া মানুষের ভিড়। সে সময়ই বিমানবন্দর চত্বরে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় ইসলামিক স্টেট-খোরাসান (আইএস-কে) হামলায় ১৩ জন আমেরিকান সেনাসহ প্রায় ১৭০ জনের মৃত্যু হয়েছিল।

গত শুক্রবার কুন্দুজ প্রদেশে একটি মসজিদে ফের বিস্ফোরণের ঘটনা ঘটে। তাতেও শতাধিক আফগানবাসী প্রাণ হারান। এই হামলারও দায় স্বীকার করে ইসলামিক স্টেট। অধিকাংশ নাগরিককে ফিরিয়ে আনা হলেও, সাংবাদিকতা এবং সামাজিক বিভিন্ন প্রকল্পের জন্য বেশ কিছু বিদেশি নাগরিকদের থাকতে হয়েছে। জঙ্গি হামলায় তারা যাতে কোনো সমস্যায় না পড়েন সে জন্যই এই সতর্কবার্তা দিয়েছে আমেরিকা ব্রিটেন।

নূর/ডাকুয়া

 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ