• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

তালেবানের সঙ্গে বৈঠক করতে কাবুলে পাক পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২১, ১২:৪৬ এএম

তালেবানের সঙ্গে বৈঠক করতে কাবুলে পাক পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

তালেবানের সঙ্গে বৈঠক করতে আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। পাকিস্তানের সংবাদ দ্য ডনের খবরে বলা হয়েছে, পাকিস্তানের উচ্চ প্রতিনিধিদলের এই সফরে দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) পাকিস্তানে পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে জানিয়েছে, এক দিনের বৈঠকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আফগানিস্তানের তালেবান সরকারের ভারপ্রাপ্ত মন্ত্রী আমির খান মুত্তাকিসহ উচ্চপদস্থ অন্যান্য ব্যক্তিবর্গের সঙ্গে সাক্ষাৎ করবেন।

পাক পররাষ্ট্র দফতরের বিবৃতিতে আরও বলা হয়, কাবুল বৈঠকে দুই দেশের সম্পর্কের সকল দিক নিয়ে আলোচনা করা হবে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আঞ্চলিক শান্তি ও  স্থিতিশীলতায় ইসলামাবাদের দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন।

গত ১৫ আগস্ট যুক্তরাষ্ট্র সমর্থিত আশরাফ গনি সরকারকে ক্ষমতাচ্যুত করে প্রেসিডেন্ট প্রাসাদ দখল করে তালেবান। এর দুই সপ্তাহ পর তারা অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে। কিন্তু তালেবান সরকারকে কোনো দেশ এখনও স্বীকৃতি দেয়নি। তালেবান আন্তর্জাতিক স্বীকৃতি পেতে ব্যাপক চেষ্টা চালিয়ে যাচ্ছে। পাকিস্তান ধারবাহিকভাবে বিশ্বের সকল দেশের প্রতি তালেবান সরকারের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছে।

 

শামীম/এম. জামান

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ