• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

জাকারবার্গ তিন বছরের মেয়েকে কোডিং শেখান

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১, ০৯:২৩ পিএম

জাকারবার্গ তিন বছরের মেয়েকে কোডিং শেখান

আন্তর্জাতিক ডেস্ক

মার্ক জাকারবার্গের ব্যাপারেও নতুন করে আগ্রহ তৈরি হয়েছে। বিশেষ করে প্রিসিলা চ্যানের সঙ্গে জাকারবার্গের দাম্পত্য এবং দুই মেয়েকে নিয়ে তাদের সাংসারিক জীবনযাপনের খোঁজ নিতে চান অনেকেই। গত শনিবার (২৩ অক্টোবর) টাইমস অব লন্ডন পত্রিকায় প্রকাশিত এক সাক্ষাৎকারে দুই মেয়ে, পাঁচ বছর বয়সী ম্যাক্সিমা ও চার বছর বয়সী অগাস্টের সঙ্গে জাকারবার্গ কেমন করে সময় কাটান সে বিষয়ে প্রিসিলা কথা বলেছেন।

প্রিসিলা জানান, মেয়েদের দায়িত্ব তারা ভাগ করে নিয়েছেন। সকালে আমি মেয়েদের স্কুলের জন্য তৈরি করি। আর রাতে তাদের ঘুম পাড়ানোর কাজ বাবা জাকারবার্গের।

প্রিসিলা বলেছেন, ‘কখনও কখনও তারা বই পড়ে। আর কোনো কোনো দিন কোডিং। অগাস্টের তিন বছর বয়স থেকে মার্ক তাদের কোডিং শেখাচ্ছেন।’ অনেকেই হয়তো জানেন, জাকারবার্গ সাত বছর বয়স থেকে কম্পিউটার প্রোগ্রামিং শুরু করেন।

তবে এসবের আগে স্ত্রী ও মেয়েদের নিয়ে রাতের প্রার্থনা সেরে নেন জাকারবার্গ। ইহুদি ধর্মাবলম্বী জাকারবার্গ এ সময় চীনে মান্দারিন ভাষাতে প্রার্থনা করেন। প্রিসিলা চীনা বংশোদ্ভূত। ২০১৪ সালে একটি প্রশ্নোত্তর পর্বে জাকারবার্গ প্রায় ৩০ মিনিট একাধারে মান্দারিন ভাষাতে জবাব দেন। তখন জানা যায় জাকারবার্গ মান্দারিন ভাষাতেও দক্ষতা অর্জন করেছেন।

অনেকের হয়তো মনে আছে, এ বছরের শুরুতে জাকারবার্গ তার ফেসবুক প্রোফাইলে মেয়ে অগাস্টের কোডিং সেশন নিয়ে একটি পোস্ট শেয়ার করেন। এ সময় তিনি শিশুদের টাইপ করতে শেখানোর জন্য অসীম ধৈর্যের পরীক্ষা দিতে হয় বলে উল্লেখ করেন।

অগাস্ট এক মিনিটে একটি বা দুটি শব্দ টাইপ করতে পারে। কয়েকটি শব্দ লেখার পর নিজের ভুল বুঝতে পারে। কিন্তু একবার ‘ডিলিট’ বাটন চাপার পরিবর্তে তিনবার চেপে চেপে সবই মুছে আবার শুরু করে। কন্যার এই কীর্তির কথা তিনি সেই পোস্টে লিখেছেন।

মেয়েকে ব্লকভিত্তিক কোডিং প্ল্যাটফর্ম ‘কানো’তে কোডিং শেখান জাকারবার্গ। এ রকম একটি ব্লকভিত্তিক প্ল্যাটফর্ম, এমআইটি উদ্ভাবিত স্ক্র্যাচ সম্প্রতি বাংলা ভাষাতে রূপান্তর করেছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের কর্মীরা।

 

শামীম/ডাকুয়া

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ