• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

কাবুলে হাসপাতালে গুলিতে নিহত ১৫

প্রকাশিত: নভেম্বর ২, ২০২১, ১১:২৯ পিএম

কাবুলে হাসপাতালে গুলিতে নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলে দেশটির সামরিক বাহিনীর সবচেয়ে বড় হাসপাতালে জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ঘটনার পর বন্দুক হামলায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। এ ছাড়া আরও ৩৪ জন আহত হয়েছেন। মঙ্গলবার (২ নভেম্বর) তালেবানের একজন নিরাপত্তা কর্মকর্তা হাসপাতালে হামলায় হতাহতের এই তথ্য নিশ্চিত করেছেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারি খোস্তি বলেছেন, কাবুলের প্রাণকেন্দ্রের ৪০০ শয্যার সরদার মোহাম্মদ দাউদ খান হাসপাতালের প্রবেশদ্বারে জোড়া বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণের পর ওই এলাকায় নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

হতাহতের সংখ্যা সম্পর্কে নিশ্চিত হওয়া না গেলেও নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়ে তালেবানের একজন নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, সেখানে অন্তত ১৫ জন নিহত ও ৩৪ জন আহত হয়েছেন।

বিস্ফোরণস্থল থেকে ৩ কিলোমিটার দূরে একটি ট্রমা হাসপাতাল পরিচালনা করছে ইতালীয় এক দাতব্য সংস্থা। তারা বলেছে, তাদের হাসপাতালে এখন পর্যন্ত ৯ জনকে আহত অবস্থায় আনা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে স্থানীয় বাসিন্দাদের প্রকাশিত ছবিতে দেখা যায়, শহরের ওয়াজির আকবর খান এলাকার সাবেক কূটনৈতিক ওই এলাকার বিস্ফোরণস্থলের আকাশে বিশাল ধোঁয়ার কুণ্ডলী উড়ছে।

তবে এই হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। কিন্তু প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম বখতার নিউজ এজেন্সি বলছে, হাসপাতালে বেশ কয়েকজন ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধা প্রবেশ করেছেন এবং সেখানে তাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়েছে।

বিস্ফোরণের সময় হাসপাতাল থেকে পালিয়ে আসা একজন স্বাস্থ্যকর্মী বলেছেন, তিনি প্রচণ্ড এক বিস্ফোরণের পর গোলাগুলির শব্দ শুনেছেন। প্রথম বিস্ফোরণের ১০ মিনিট পর দ্বিতীয় বিস্ফোরণ ঘটেছে বলে জানিয়েছেন তিনি।

 

শামীম/এম. জামান

আর্কাইভ