• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

যুক্তরাষ্ট্র ৫-১১ বছর বয়সী শিশুদের ফাইজারের টিকা দেবে

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২১, ০৪:৩০ পিএম

যুক্তরাষ্ট্র ৫-১১ বছর বয়সী শিশুদের ফাইজারের টিকা দেবে

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা অনুমোদন দিয়েছে। বুধবার (৩ নভেম্বর) বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জীবনযাত্রা স্বাভাবিক অবস্থায় ফেরার জন্য শিশুদের টিকা দেওয়া জরুরি মনে করছেন বিশেষজ্ঞরা। মার্কিন কর্তৃপক্ষের এ সিদ্ধান্তের ফলে যুক্তরাষ্ট্রের লাখো শিশুর করোনার টিকা পাওয়ার পথ উন্মুক্ত হলো।

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার বিষয়টি অত্যন্ত সতর্কতার সঙ্গে যাচাই-বাছাই করে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। তার পরই দেশটির সেন্টারস অব ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এ টিকা অনুমোদনের সিদ্ধান্ত নেয়।

যুক্তরাষ্ট্র ইতোমধ্যে ১২ বছর ও তার বেশি বয়সী শিশুদের করোনার টিকা দিচ্ছে। এখন দেশটির ৫ থেকে ১১ বছর বয়সী শিশুরাও টিকার আওতায় আসবে। মার্কিন বিশেষজ্ঞরা ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার তথ্য পর্যালোচনা করে ঝুঁকির চেয়ে সুবিধা বেশি বলে মত দেন। বিশেষজ্ঞদের ইতিবাচক মতামতের ভিত্তিতে এ টিকার অনুমোদন দেওয়া হয়।

এফডিএর কর্মকর্তারা বলেন, শিশুদের ক্ষেত্রে করোনার এ টিকা ৯১ শতাংশ পর্যন্ত কার্যকর। গবেষণায় এ টিকার গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি।

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য টিকা অনুমোদন ঘটনায় একটি বিবৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস থেকে দেওয়া বিবৃতিতে বাইডেন বলেন, ‘করোনার বিরুদ্ধে লড়াইয়ে আজ আমরা একটি সন্ধিক্ষণে উপনীত হয়েছি।’

বাইডেন আরও বলেন, শিশুদের নিয়ে তাদের অভিভাবকরা মাসের পর মাস যে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে দিন কাটিয়ে আসছেন, তার অবসান ঘটাবে এ টিকা।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘করোনাকে পরাজিত করার লড়াইয়ে এটি আমাদের জাতির জন্য একটি বড় পদক্ষেপ।’

 

শামীম/ডাকুয়া

আর্কাইভ