• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

পাকিস্তানি বাহিনীর গুলিতে ভারতীয় জেলে নিহত

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১, ০৪:৪৭ পিএম

পাকিস্তানি বাহিনীর গুলিতে ভারতীয় জেলে নিহত

আন্তর্জাতিক ডেস্ক

সমুদ্রে আন্তর্জাতিক জলসীমা লঙ্ঘনের অভিযোগে পাকিস্তানি বাহিনীর গুলিতে এক ভারতীয় জেলে নিহত হয়েছেন। শনিবার (৬ নভেম্বর) বিকেলে ভারতের গুজরাটের ওখা বন্দরের কাছে পাকিস্তানের মেরিটাইম সিকিউরিটি এজেন্সি’র (পিএমএসএ) গুলিতে ওই ভারতীয় জেলে নিহত হন।

এই ঘটনার তীব্র নিন্দা ও সমালোচনা করেছে ভারত। এমনকি জেলেকে হত্যার প্রতিবাদে এফআইআর দায়ের করেছে দেশটি। রোববার (৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যমটি জানায়, শনিবার বিকেলে পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের ওখা বন্দরের কাছে আন্তর্জাতিক জলসীমায় সতর্ক না করেই ভারতীয় জেলেদের ওপর গুলি চালায় পাকিস্তানের মেরিটাইম সিকিউরিটি এজেন্সি। গুলিতে ঘটনাস্থলেই এক জেলে নিহত হন। এ ঘটনায় আহত হন আরও এক জেলে। বর্তমানে গুজরাটের একটি হাসপাতালে আহত ওই জেলের চিকিৎসা চলছে।

ভারতের সরকারি সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শনিবার বিকেলে জলপরী নামক একটি নৌকা নিয়ে গুজরাটের সমুদ্রে মাছ ধরতে যান সাত ভারতীয় জেলে। ভুলবশত তারা আন্তর্জাতিক জলসীমার কাছাকাছি পৌঁছে যেতেই নৌকা লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে পাকিস্তানের মেরিটাইম সিকিউরিটি এজেন্সির সদস্যরা।

গুলিতে ঘটনাস্থলেই এক জলে নিহত হন। নিহত ওই জেলের নাম শ্রীধর রমেশ চামরে। ৩২ বছর বয়সী এই জেলে মহারাষ্ট্রের বাসিন্দা ছিলেন।

সংবাদমাধ্যমগুলোর দাবি, সমুদ্রের পানির ওপর কাঁটাতারের বেড়া দেয়া সম্ভব না হওয়ায়, কেউ আন্তর্জাতিক জলসীমার কাছাকাছি চলে আসলে তাকে প্রথমে সতর্ক করার নিয়ম রয়েছে। এক্ষেত্রে ভুক্তভোগী ভারতীয় ওই জেলেদের দাবি, কোনো ধরনের সতর্কবার্তা দেয়া ছাড়াই পাকিস্তানের বাহিনী তাদের ওপর গুলি চালায়।

এদিকে মাছ ধরতে সমুদ্রে যাওয়া জেলেকে হত্যার ঘটনার তীব্র সমালোচনা করেছে ভারত। দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘গোটা বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। বিষয়টি নিয়ে পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক স্তরে আলোচনা করা হবে। একইসঙ্গে এই ঘটনার তদন্ত শুরু করা হয়েছে এবং আগামী কয়েকদিনের মধ্যেই বিস্তারিত তথ্য জানা যাবে।’

 

শামীম/ডাকুয়া

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ