• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

ফাইজারের মুখে খাওয়ার ওষুধ অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২১, ০৫:৪২ পিএম

ফাইজারের মুখে খাওয়ার ওষুধ অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের চিকিৎসায় ফাইজারের তৈরি মুখে খাওয়ার ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। বুধবার (২২ ডিসেম্বর) ফাইজারের অ্যান্টিভাইরাল পিল ‘প্যাক্সলোভিড অনুমোদন দেয়া হয়।

এই অনুমোদনের মধ্য দিয়ে প্রথমবারের মতো করোনা চিকিৎসায় কোনো অ্যান্টিভাইরাল পিল গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে যাওয়ার আগে বাড়িতে বসে গ্রহণ করা যাবে। এই পিল করোনায় আক্রান্ত ১২ বছরের বেশি বয়সী রোগীরা বাড়িতে থেকেই সেবন করতে পারবেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, প্যাক্সলোভিড হলো করোনা চিকিৎসায় যুক্তরাষ্ট্রে অনুমোদন পাওয়া প্রথম অ্যান্টিভাইরাল ওষুধ।

অনুমোদনের পর ফাইজারের চেয়ারম্যান ও সিইও এক বিবৃতিতে বলেন, ‘এই থেরাপি রোগীদের মৃত্যু এবং হাসপাতালে ভর্তি হওয়া কমাবে। এটি আমাদের করোনা চিকিৎসার পদ্ধতিই বদলে দেবে। চিকিৎসা ব্যবস্থার ওপর তৈরি হওয়া চাপও কমে আসবে।

এর আগে পরীক্ষামূলক প্রয়োগের ফলাফলের ওপর ভিত্তি করে ফাইজার জানিয়েছিল, ওষুধটি হাসাপাতালে ভর্তি হওয়া এবং মৃত্যুর ঝুঁকি কমাতে পারে ৮৯ শতাংশ পর্যন্ত।

রয়টার্স জানায়, ফাইজারের নতুন এ ওষুধ দিনে দুইবার তিনটি করে মোট ৫ দিন খেতে হবে। সে হিসেবে একজন রোগীকে ডোজ পূর্ণ করতে মোট ৩০টি ওষুধ খেতে হবে।

নূর/এএমকে/এম. জামান

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ