• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ফ্রান্সে করোনার নতুন ধরন শনাক্ত, আক্রান্ত ১২

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২২, ০১:৩৫ এএম

ফ্রান্সে করোনার নতুন ধরন শনাক্ত, আক্রান্ত ১২

আন্তর্জাতিক ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে পুরো বিশ্ব আতঙ্কিত। ইতোমধ্যে ভাইরাসটির কয়েকটি নতুন ধরন শনাক্ত হয়েছে। সবশেষইহুনামের আরও একটি ধরন মিলেছে ইউরোপীয় দেশ ফ্রান্সে। এটি ৪৬ বার মিউটেশন হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের মেডিটেরানি ইনফেকশন নামে একটি প্রতিষ্ঠান। ইতোমধ্যে ফ্রান্সের মর্সেই শহরে আক্রান্ত হয়েছেন ১২ জন।

মঙ্গলবার ( জানুয়ারি) এনডিটিভির এক প্রতিবেদনে তথ্য জানা গেছে।

এতে বলা হয়- মিউটেশনের দিক থেকে ওমিক্রনকেও ছাড়িয়ে গেছেইহু মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুন থেকে  ধরনটি ফ্রান্সে আসতে পারে বলে বিজ্ঞানীদের ধারণা।

বিজ্ঞানীরা বলছেন- করোনার নতুন ধরনটি বি..৬৪০. ক্যাটাগরির। চিহ্নিতকরণে এর নাম দেয়া হয়েছেইহু ধরনটিতে আক্রান্ত ব্যক্তিদের সঙ্গে ক্যামেরুনে ভ্রমণের সম্পর্ক রয়েছে। যদিও করোনাভাইরাসের নতুন ধরন কতটা সংক্রামক তা স্পষ্ট বলা যাচ্ছে না।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার নতুন ধরনটিকে এখনও স্বীকৃতি দেয়নি। এখন পর্যন্ত শুধু একটি দেশে ধরনটিতে আক্রান্ত রোগী পাওয়া যাওয়ায় হয়তো পরিস্থিতি দেখেই তাদের বক্তব্য আসবে। তবে করোনাভাইরাসের মূল ভাইরাসের সঙ্গে নতুন ধরনটি মিউটেশনের মাধ্যমে কতটা বিপজ্জনক হয়ে উঠবে তা বুঝতে সময় লাগবে বলে জানিয়েছেন মহামারি বিশেষজ্ঞ এরিক ফেইগল ডিং।

নূর/এম. জামান

আর্কাইভ