• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা চুক্তি

প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২২, ০৮:৫৩ পিএম

তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক

চীনের চরম আপত্তি থাকা সত্ত্বেও তাদের দাবিকৃত স্বশাসিত দ্বীপ তাইওয়ানের সঙ্গে ১০ কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি করল জো বাইডেন প্রশাসন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

এই অনুমোদনের মাধ্যমে ১০ কোটি ডলার মূল্যের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ক্রয়, প্রতিরক্ষাব্যবস্থার রক্ষণাবেক্ষণ আরও শক্তিশালী করতে পারবে তাইওয়ান। এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি (ডিএসসিএ) জানায়, তাইওয়ানে সামরিক সরঞ্জাম বিক্রির জন্য মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের পরে তারা কংগ্রেসকে অবহিত করে প্রয়োজনীয় সনদ প্রদান করেছে।

বিবৃতিতে আরও জানানো হয়, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র তাইওয়ানের নিরাপত্তা জোরদার এবং ওই অঞ্চলের রাজনৈতিক স্থিতিশীলতা, সামরিক ভারসাম্য, অর্থনৈতিক ও সামগ্রিক অগ্রগতি বজায় রাখতে ভূমিকা করবে।

সংস্থাটি জানিয়েছে, তাইওয়ানে এসব সামরিক সরঞ্জাম বিক্রির ক্ষেত্রে প্রধান ঠিকাদার হবে দুই মার্কিন কোম্পানি রেথিয়ন টেকনোলজিস ও লকহিড মার্টিন।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে ধন্যবাদ দিয়েছে। তারা জানিয়েছে, এক মাসের মধ্যেই চুক্তি কার্যকর হবে। তাদের দাবি, চীন উসকানিমূলক কাজ করছে এবং সামরিক শক্তি বাড়াচ্ছে। তাই আমেরিকার সঙ্গে তাইওয়ানের প্রতিরক্ষা সমঝোতা খুবই জরুরি।

জসিম/জনি/ডাকুয়া

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ