• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

যুক্তরাষ্ট্র রাশিয়া মুখোমুখি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২২, ০৪:০০ পিএম

যুক্তরাষ্ট্র রাশিয়া মুখোমুখি

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র যখন জার্মানি ও পোলেন্ডে সেন্য সমাবেশে ব্যস্ত ঠিক তখনি রাশিয়া বেলারুশকে সঙ্গে নিয়ে শুরু করে দিয়েছে সামরিক মহড়া। অত্যাধুনিক প্রতিরিক্ষা ব্যবস্থা এস-৪০০ ও সুখোই সিরিজের উন্নত প্রযুক্তির যুদ্ধ বিমান নিয়ে এই মহড়া সাঁজিয়েছে ক্রেমলিন। 
 
এদিকে মার্কিন সেনাদের সহায়তা দিতে প্রয়োজনীয় প্রস্তুতি সেরে নিচ্ছে ইউক্রেন। কিয়েভ কে রক্ষায় যে কোনো মুল্য দিতে প্রস্তুত এই দেশটি। আর পোল্যান্ডের দক্ষিণ পূর্বাঞ্চলে তাবু খাঁটিয়ে ঘাঁটি গেরেছে যুক্তরাষ্ট্রের সেনারা। যুদ্ধের সময় এখান থেকেই আক্রমণ পরিচালনা করবে মার্কিন সেনারা।

এদিকে পশ্চিমা দেশগুলো মার্কিনদের সহযোগিতা অব্যাহত রেখেছে। ইতোমধ্যেই ব্রিটিশ সামরিক চালান গ্রহণ করেছে ইউক্রেন।

ইউক্রেন সীমান্তে রুশ সৈন্য সমাবেশের বিষয়ে গভীর উদ্বেগ জানিয়েছে জার্মানি। দেশটির চ্যান্সেলর ওলাফ শলজ চলমান পরিস্থিতিকে জটিল বলে আখ্যা দিয়েছেন। শলজ মনে করেন এই সমস্যা রাজনৈতিক ভাবেই সমাধান সম্ভব। তিনি আলোচনার ওপর তাগিদ দিয়েছেন।

রাশিয়া পূর্ব ইউরোপে শান্তি নষ্ট করার পুরো দায় চাঁপিয়েছে যুক্তরাষ্ট্রের ঘাড়ে। রুশ পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন মিন্সক চুক্তি পুনরায় পর্যালোচনা করতে যুক্তরাষ্ট্র যে আহ্বান জানিয়েছে তা ইউক্রেনের শান্তি প্রক্রিয়া নষ্টের চেষ্টা ছাড়া আর কিছু নয়। যুক্তরাষ্ট্রের আহ্বানের বাস্তবায়ন মানে ইউক্রেনের জনগণের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। দ্বিতীয়ত এটি আন্তর্জাতিক আইনের পরিপন্থি।

হাসিব

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ