• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

হামলা আশঙ্কায় ‘ঐক্যের ডাক’ ইউক্রেনের

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২২, ০৩:৪৩ পিএম

হামলা আশঙ্কায় ‘ঐক্যের ডাক’ ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে। যে কোনো মুহূর্তে রাশিয়া ইউক্রেনে হামলা করতে পারে। বুধবার (১৬ ফেব্রুয়ারি) এ হামলা শুরু হতে পারে বলে ধারণা যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর। এই পরিস্থিতিতে বুধবারকে (১৬ ফেব্রুয়ারি) ‘ঐক্য দিবস’ হিসেবে পালনের ঘোষণা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রাশিয়ার সম্ভাব্য এই হামলার মুখে বুধবার বাড়িতে বাড়িতে জাতীয় পতাকা ওড়াতে এবং জাতীয় সঙ্গীত গাইতে ইউক্রেনীয়দের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, ইউক্রেনের কর্মকর্তারা জোর দিয়ে বলছেন, বুধবারই দেশে রুশ হামলা হবে- এমন ধারণা করছেন না প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। তবে নির্দিষ্ট এই দিনটিতে হামলা হতে পারে বলে পশ্চিমা মিডিয়াগুলোর সংবাদের সমালোচনা করে ঐক্য দিবসের ঘোষণা দেন তিনি।

তিনি আরও বলেন, ‘বুধবার রাশিয়ার সামরিক আক্রমণ শুরু হওয়ার কথা জানিয়ে তারা আবারও আমাদের ভয় দেখানোর চেষ্টা করছে। আর তাই এই দিনে আমরা আমাদের জাতীয় পতাকা ওড়াব, হলুদ ও নীল রঙের ব্যানার পরব এবং পুরো বিশ্বের সামনে আমাদের ঐক্য তুলে ধরব।’

ইউক্রেন সীমান্তে রাশিয়ার সৈন্য, ট্যাঙ্ক, কামানসহ যুদ্ধবিমানের বহর থাকলেও ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই বলে বরাবরই দাবি করে আসছে মস্কো।

যুক্তরাষ্ট্র বলছে, যে কোনো মুহূর্তে ইউক্রেনে হামলা করে বসতে পারে রাশিয়া। হামলার আশঙ্কায় ৪৮ ঘণ্টার মধ্যে মার্কিন নাগরিকদের ইউক্রেন ছাড়ারও নির্দেশ দিয়েছে ওয়াশিংটন। বহু দেশ তাদের কূটনীতিক ও পরিবারের সদস্যদের সরিয়ে নিচ্ছে।


ডাকুয়া/ফিরোজ



আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ