• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সীমান্তে আরও রুশ সেনা জড়ো হচ্ছে

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২২, ০৬:৫৯ পিএম

সীমান্তে আরও রুশ সেনা জড়ো হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া-ইউক্রেন উত্তেজনা যুদ্ধে রূপ নেয়ার আশঙ্কার মধ্যেই দিন দু’য়েক আগে ইউক্রেন সীমান্ত থেকে কিছুসংখ্যক সেনা ফিরিয়ে নেয়ার কথা জানিয়েছিল মস্কো। সেনা সরানার বিষয়ে মস্কোর এই দাবিকে মিথ্যা বলছে যুক্তরাষ্ট্র।

গত কয়েক দিনে আরও কয়েক হাজার রুশ সেনা ইউক্রেন সীমান্তে গেছেন বলেও জানিয়েছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।

নাম প্রকাশ না করা ওই কর্মকর্তা বলেছেন, ‘সর্বশেষ কয়েক দিনে ইউক্রেন সীমান্তে নতুন করে আরও ৭ হাজার সেনা বাড়িয়েছে রাশিয়া এবং মিথ্যা অজুহাতে তারা যে কোনো সময় ইউক্রেনে হামলা করতে পারে।’

ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। সঙ্গে আছে ট্যাঙ্ক, কামান ও যুদ্ধবিমানের বহর।
যে কোনো মুহূর্তে রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে বলেও ধারণা করা হচ্ছে। তবে ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই- দাবি মস্কোর।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) এই হামলা হতে পারে বলেও এর আগে ইঙ্গিত দিয়েছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। যদিও হামলার বিষয়ে নির্দিষ্ট কোনো তারিখের কথা নিশ্চিত করেনি বাইডেন প্রশাসন।

গত মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) রাশিয়া জানায়, সামরিক মহড়া শেষে ইউক্রেন সীমান্ত থেকে ঘাঁটিতে ফিরতে শুরু করেছে রুশ সেনারা। কিন্তু পশ্চিমা দেশের কর্মকর্তারা বলছেন, মস্কোর এই দাবির পক্ষে কোনো প্রমাণ তারা পাননি।

ডাকুয়া/ফিরোজ

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ