• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

‘ইউক্রেনে হামলার সিদ্ধান্ত নিয়েছে পুতিন’

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২২, ০৫:০৮ পিএম

‘ইউক্রেনে হামলার সিদ্ধান্ত নিয়েছে পুতিন’

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘ইউক্রেনের রাজধানী কিয়েভে হামলার সিদ্ধান্ত নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।’ শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) এক ভার্চুয়াল বৈঠক শেষে হোয়াইট হাউসে উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

বাইডেন বলেন, ‘আমি নিশ্চিত যে পুতিন হামলা করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। আমাদের এটা বিশ্বাস করার মতো যৌক্তিক কারণ রয়েছে এবং ব্যাপারে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আগামী দিনেইউক্রেনে হামলার পরিকল্পনা করছে রাশিয়া। জন্য মস্কোকে উত্তেজনা কমানোর জন্য নতুন করে আহ্বান জানানো হয়েছে। রাশিয়া যদি পরিকল্পনা বাস্তবায়ন করে অপ্রয়োজনীয় যুদ্ধের জন্য দায়ী হবে।

তিনি আরও বলেন, ‘ইউক্রেন সীমান্তের কাছাকাছি প্রায় এক লাখ ৯০ হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া। গত ৩০ জানুয়ারি সেনা সংখ্যা ছিল প্রায় এক লাখ। এর মধ্যে আরও প্রায় ৯০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

বাইডেন প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়া যদি চায়, তাহলে এখনও কূটনৈতিকভাবে রাশিয়া ইউক্রেনের মধ্যকার সংকটের সমাধান সম্ভব; কিন্তু মস্কো যদি সত্যিই হামলা করে বসে, সেক্ষেত্রে আন্তর্জাতিকভাবে কঠোর ব্যবস্থা নেয়া হবে রাশিয়ার বিরুদ্ধে।

নূর/ফিরোজ

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ