• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বিচ্ছিন্ন হচ্ছে রাশিয়ার কয়েকটি ব্যাংক

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২২, ০৫:৫১ পিএম

বিচ্ছিন্ন হচ্ছে রাশিয়ার কয়েকটি ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার কয়েকটি ব্যাংককে বিচ্ছিন্ন করার ব্যাপারে একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্র দেশগুলো। আন্তর্জাতিক আর্থিক লেনদেন ব্যবস্থাসুইফটথেকে দেশটিকে আলাদা করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে তথ্য জানা গেছে।

ইইউ হুঁশিয়ারি করে জানিয়েছে, বিদেশে নাগরিকত্ব নেয়া ঠেকাতে ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যক্তিদের তথাকথিতগোল্ডেন পাসপোর্টেরবিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে।

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন বলেছেন, ‘রাশিয়া যাতে তার যুদ্ধকালীন অর্থভান্ডার ব্যবহার করতে না পারে, পশ্চিমা মিত্র দেশগুলো সে ব্যাপারে কাজ করছে। সেজন্য রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক যাতে কোনো সম্পদ বিক্রি করতে না পারে, সেই ব্যবস্থা নেয়া হয়েছে। সেই সঙ্গে ব্যাংকটির অন্যান্য আর্থিক লেনদেন বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ কানাডা এসব আর্থিক বিধিনিষেধ আরোপের ব্যাপারে একমত হয়েছে। ইউক্রেনে হামলা চালানোর পর এটি হবে রাশিয়ার ওপর আরোপ করা সর্বশেষ অবরোধ।

একটি দেশ থেকে আরেক দেশের ব্যাংকে আর্থিক লেনদেন করতে সুইফট ব্যবস্থা ব্যবহার করা হয়। তেল গ্যাস রপ্তানির মাধ্যমে রাশিয়া যে অর্থ আয় করে, সেই অর্থ আদায়ে দেশটি সুইফটের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল।

এনএম /এফএ

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ