• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বাইডেনের ডাকে সাড়া দেননি সৌদি-আমিরাতের নেতারা

প্রকাশিত: মার্চ ৯, ২০২২, ০৫:৪৪ পিএম

বাইডেনের ডাকে সাড়া দেননি সৌদি-আমিরাতের নেতারা

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের নেতাদের সঙ্গে ফোনালাপের চেষ্টা করেন। কিন্তু এতে ব্যর্থ হয়েছে হোয়াইট হাউস।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের জন্য সমর্থন এবং তেলের মূল্য নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র যখন আন্তর্জাতিক সমর্থন তৈরিতে কাজ করছেন তখন এই খবর সামনে এসেছে।

মধ্যপ্রাচ্য এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি বাইডেনের সঙ্গে কথা বলতে যুক্তরাষ্ট্রের অনুরোধে সাড়া দেননি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং আমিরাতের এর যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান।

ইয়েমেনের গৃহযুদ্ধে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপে আরও বেশি সহায়তা চায় সৌদি আরব। এ ছাড়া রিয়াদের বেসামরিক পারমাণবিক কর্মসূচিতে সাহায্য এবং যুক্তরাষ্ট্রে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আইনি দায়মুক্তি চায় মধ্যপ্রাচ্যের দেশটি। আর এসব দাবির কথা ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছেন সৌদি কর্মকর্তারা।

২০১৮ সালে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রে মামলার মুখে পড়েছেন সৌদি যুবরাজ।

নির্বাচনি প্রচারণার সময়ে বাইডেন সৌদি আরবকে ‘জাতিচ্যুত রাষ্ট্র আখ্যা দেন। একই সঙ্গে মানবাধিকার লঙ্ঘনের জন্য সৌদি আরবকে মূল্য দিতে হবে বলেও প্রতিশ্রুতি দেন বাইডেন।

এদিকে, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবে ইরানসমর্থিত হুথি বিদ্রোহীদের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে মার্কিন প্রতিক্রিয়ায় সৌদি আরবের মতো একই উদ্বেগ রয়েছে সংযুক্ত আরব আমিরাতের।

 ডিআইএ/ডা

 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ