• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

গোপনে দুটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করার দাবি যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: মার্চ ১১, ২০২২, ০৫:৫৯ পিএম

গোপনে দুটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করার দাবি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা শুক্রবার দাবি করেছে উত্তর কোরিয়া গোপনে দুটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। 


উত্তর কোরিয়া ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে সরাসরি আঘাত করতে সক্ষম এমন ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক শেষ পরীক্ষা করেছিল। তবে দেশটির রাষ্ট্রপতি কিম জং উন ফের পরীক্ষা শুরু করার হুমকি দিয়েছেন। 


দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত রাষ্ট্রপতি ইয়ুন সুখ ইউল বলেছে তার সরকার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে যুক্তরাষ্ট্র থেকে ক্ষেপণাস্ত্র ইন্টারসেপ্টর কিনতে বদ্ধপরিকর। তবে পারমাণবিক নিরস্ত্রীকরণ সংলাপে বসতে এখনো দ্বার খোলা আছে বলে জানান তিনি। 


উত্তর কোরিয়া ফেব্রুয়ারী ২৭ এবং মার্চ ৫ তারিখে উৎক্ষেপণে কোন ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছিল তা স্পষ্ট করেননি। তবে তারা বলেছে স্যাটেলাইট রিকোনেন্স এর কিছু অংশ পরীক্ষা করেছে যা দিয়ে যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্রদের সামরিক কর্মসূচি পর্যবেক্ষণ করবে।


পেন্টাগন মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে বলেছে এই পরীক্ষা মূল উদ্দেশ্য হিসেবে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সক্ষমতা পরীক্ষা না করে নতুন সিস্টেমের মূল্যায়ন করেছে যা দিয়ে ভবিষ্যতে মহাকাশ গবেষণার নাম দিয়ে ক্ষেপণাস্ত্রের সক্ষমতার উপর পূর্ণাঙ্গ পরিক্ষা চালাতে পারে। 


নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ প্রশাসক বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন ‘অস্ত্র পরীক্ষা করার জন্য উত্তর কোরিয়ায় উপর বিভিন্ন ধরণের নিষেধাজ্ঞা দাওয়া যুক্তরাষ্ট্রের ট্রেজারি শুক্রবার উত্তর কোরিয়ার উপর নতুন করে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যাতে দেশটি নিজেদের প্রযুক্তি উন্নয়নে বিদেশি পণ্য এবং প্রযুক্তি হাতের নাগালে না পায়।’


ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত না বলে এ কর্মকর্তা বলে ‘এ পদক্ষেপের পর উত্তর কোরিয়ার জন্য আরো ব্যবস্থা অপেক্ষা করছে সামনের দিনগুলোতে।’ 


সূত্র: রয়টার্স 


এইচএ /এফএ 







আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ