• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

কাবুলের স্কুলে বিস্ফোরণ

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২, ০৯:৫৯ পিএম

কাবুলের স্কুলে বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলের স্কুলে পরপর তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় নিহত হয়েছেন বেশ কয়েকজন। আহত হয়েছেন আরও বহু মানুষ। মঙ্গলবার (১৯ এপ্রিল) পশ্চিম কাবুলের একটি উচ্চ বিদ্যালয়ে বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটে।

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, আব্দুল রহিম শহীদ উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীরা তাদের সকালের ক্লাস থেকে বের হওয়ার সময় বিস্ফোরণের এ ঘটনা ঘটে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ওই এলাকার বাসিন্দাদের একটি বড় অংশই শিয়া হাজারা সম্প্রদায়ের মানুষ। এই সম্প্রদায়ের মানুষ অতীতে জঙ্গিগোষ্ঠী আইএসের হামলার শিকার হয়েছিল।

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান বলেন, ‘তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে আমাদের শিয়া সম্প্রদায়ের সদস্যদের মধ্যে কিছু হতাহতের ঘটনা ঘটেছে।’

স্থানীয় হাসপাতালের নার্সিং বিভাগের প্রধান রয়টার্সকে জানিয়েছেন, বিস্ফোরণে অন্তত চারজন নিহত এবং ১৪ জন আহত হয়েছেন।

২০২১ সালে বিদেশি বাহিনী প্রত্যাহারের পর আফগানিস্তানে সহিংসতার মাত্রা অপেক্ষাকৃত কমে আসে। এর মধ্যেই মঙ্গলবার এ বিস্ফোরণের ঘটনা ঘটলো। তবে তাৎক্ষণিকভাবে কোনও গোষ্ঠী এর দায় স্বীকার করেনি। গত কয়েক মাসে বেশ কয়েকটি হামলার দায় স্বীকার করেছে আইএস।

আফগানিস্তানের তালেবান শাসকরা বলছেন, গত আগস্টে ক্ষমতা গ্রহণের পর থেকে তার দেশকে সুরক্ষিত রাখতে কাজ করছে। তবে আন্তর্জাতিক কর্মকর্তা ও বিশ্লেষকরা বলছেন, দেশটিতে এখনও বিদ্রোহ মাথাচাড়া দিয়ে ওঠার ঝুঁকি রয়ে গেছে।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ