• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

তিউনিসিয়ায় নৌকাডুবিতে ১২ শরণার্থীর মৃত্যু, নিখোঁজ ১০

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২২, ০৯:৫৭ পিএম

তিউনিসিয়ায় নৌকাডুবিতে ১২ শরণার্থীর মৃত্যু, নিখোঁজ ১০

আন্তর্জাতিক ডেস্ক

তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি ঘটনা ঘটেছে। এতে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও ১০ জন। তিউনিসিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টা করেন তারা। শনিবার (২৩ এপ্রিল) তিউনিসিয়ার স্ফ্যাক্স উপকূলে এ দুর্ঘটনা ঘটে। রবিবার (২৪ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তিউনিসিয়ার এক নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার সময় তিউনিসিয়া থেকে ১২০ আফ্রিকান অভিবাসী ও শরণার্থী বহনকারী চারটি নৌকা ডুবে যায় স্ফ্যাক্স উপকূলে। এতে অন্তত ১২ জন মারা গেছেন এবং আরও ১০ জন নিখোঁজ রয়েছেন।

তিউনিসিয়ার কোস্ট গার্ডের লেফটেন্যান্ট কর্নেল আলী আয়ারি বলেছেন, স্ফ্যাক্স উপকূলে ৯৮ জনকে উদ্ধার করা হয়েছে। 

আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের সংঘাত-দারিদ্র্য থেকে পালিয়ে আসা শরণার্থীদের উন্নত জীবনের খোঁজে ইউরোপে প্রবেশের ক্ষেত্রে স্ফ্যাক্স একটি প্রধান এক্সিট পয়েন্ট হয়ে উঠেছে। সম্প্রতি তিউনিসিয়ার উপকূলে কয়েকশ মানুষ ডুবে মারা যায়। তিউনিসিয়া ও লিবিয়া থেকে ইতালিতে প্রবেশের চেষ্টা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। তারপরও বিপদ উপেক্ষা করে হাজার হাজার মানুষ ভূমধ্যসাগর পাড়ি দিচ্ছে এবং প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছে। 

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশন ইউএনএইচসিআরের পরিসংখ্যান অনুসারে ২০২১ সালে অন্তত এক লাখ ২৩ হাজারেরও বেশি অভিবাসী ইতালিতে পৌঁছেছে এবং ২০২০ সালে গিয়েছে ৯৫ হাজারেরও বেশি।


এফএ/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ