• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

যুক্তরাষ্ট্রের হয়ে মধ্যপ্রাচ্যের ‘দেখভাল’ করবে ইসরায়েল

প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ১০:৩৬ পিএম

যুক্তরাষ্ট্রের হয়ে মধ্যপ্রাচ্যের ‘দেখভাল’  করবে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

আরব বিশ্বের সঙ্গে ইসরায়েলকে একীভূত করা এবং ইরানের বিরুদ্ধে আরব বিশ্বের যৌথ পদক্ষেপকে উৎসাহিত করতে সম্প্রতি মধ্যপ্রাচ্য সফর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এখন থেকে যুক্তরাষ্ট্রের হয়ে মধ্যপ্রাচ্যের দেখভালকরবে ইসরায়েল। সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত আঞ্চলিক নিরাপত্তা ও উন্নয়ন শীর্ষক সম্মেলনে এমন ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

সম্মেলনে জো বাইডেন বলেন, আমরা একসঙ্গে পথ চলব। চীন, রাশিয়া বা ইরানকে পূরণের জন্য কোনো শূন্যস্থান রাখব না’। তিনি আরও বলেন, ওয়াশিংটন মধ্যপ্রাচ্যে পুরোপুরি নিযুক্ত থাকবে। এখানে অন্য বিশ্বশক্তিকে প্রভাব বিস্তার করতে দেবে

তবে বাইডেন যা-ই বলুন না কেন, যুক্তরাষ্ট্র যে মধ্যপ্রাচ্যে আগের মতো সক্রিয় থাকছে না, তা স্পষ্ট। তবে একেবারে যে শূন্যতা সৃষ্টি করে যাচ্ছে, সেটাও নয়। মধ্যপ্রাচ্যে এখন থেকে যুক্তরাষ্ট্রের হয়ে দেখভালেরদায়িত্বটা পালন করবে ইসরায়েল। আর সে আয়োজনটা মোটামুটি গুছিয়ে আনা হয়েছে। মধ্য জুলাইয়ের এই সম্মেলন এবং সম্মেলনকে ঘিরে বাইডেনের ইসরায়েল ও সৌদি সফর ছিল মূলত তারই অংশ।

বাইডেনের মধ্যপ্রাচ্য সফরের শেষভাগে জেদ্দায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়। গালফ কোঅপারেশন কাউন্সিলের ছয় সদস্যের পাশাপাশি মিসর, জর্ডান ও ইরাক এ সম্মেলনে অংশ নেয়। এই সম্মেলনের অন্যতম লক্ষ্য ছিল আরব বিশ্বের সঙ্গে ইসরায়েলকে একীভূত করা এবং ইরানের বিরুদ্ধে আরব বিশ্বের যৌথ পদক্ষেপকে উৎসাহিত করা।

সৌদি আরবের জেদ্দায়  আজ শনিবার অনুষ্ঠিত মধ্যপ্রাচ্যের নেতাদের সঙ্গে আঞ্চলিক নিরাপত্তা ও উন্নয়ন শীর্ষক সম্মেলনে অংশ নেন বাইডেন

জেডআই/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ