• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

পুতিনের প্রেমিকার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রকাশিত: আগস্ট ৩, ২০২২, ০৮:৫১ পিএম

পুতিনের প্রেমিকার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে কেন্দ্র করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথিত প্রেমিকা অ্যালিনা কাবায়েভার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় রয়েছে রাশিয়ার আরও বেশ কয়েকজন নাগরিক। মঙ্গলবার (২ আগস্ট) এই নিষেধাজ্ঞা দেয় মার্কিন ট্রেজারি বিভাগ। মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

সিএনএন জানায়, এই নিষেধাজ্ঞার আওতায় আরও পড়েছেন পুতিনের ঘনিষ্ঠ সহযোগী ও ধনকুবের আন্দ্রেই গ্রিগোরিয়েভিচ গুরিয়েভসহ বেশ কয়েকজন অভিজাত রুশ নাগরিক। ৩৯ বছর বয়সী অ্যালিনার যুক্তরাষ্ট্রে থাকা যে কোনো সম্পদ বাজেয়াপ্ত থাকবে। একই সঙ্গে আমেরিকানদের সঙ্গে তার লেনদেন স্থগিত করা হয়েছে।

এর আগে, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্যও অ্যালিনার ওপর একইভাবে নিষেধাজ্ঞা জারি করে। অলিম্পিকের সাবেক জিমন্যাস্ট অ্যালিনা কাবায়েভা গত মে মাসে রাশিয়ার বৃহত্তম বেসরকারি মিডিয়া সংস্থা নিউ মিডিয়া গ্রুপের চেয়ারপারসন হন।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন এক বিবৃতিতে বলেন, ‘রাশিয়ার অবৈধ আগ্রাসনের কারণে নিরীহ মানুষেরা যখন ভুগছে, তখন পুতিনের মিত্ররা নিজেদের সমৃদ্ধ করছে এবং তহবিল জোগাচ্ছে।’

ট্রেজারি বিভাগের পাশাপাশি মার্কিন পররাষ্ট্র দফতরও বেশ কয়েকজন রুশ ব্যবসায়ীর ওপর ভিসা নিষেধাজ্ঞাসহ কয়েকটি নিষেধাজ্ঞা দিয়েছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের কারণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ও প্রিয়জনদের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। ইউক্রেনকে সাহায্য করার জন্য বিলিয়ন বিলিয়ন ডলারের অস্ত্রসহায়তা করলেও রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘর্ষ এড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র।

এদিকে, দীর্ঘদিন ধরে অ্যালিনার সঙ্গে পুতিনের সম্পর্কের বিষয়ে অস্বীকার করে আসছে ক্রেমলিন। মস্কোর একটি সংবাদপত্র ২০০৮ সালে তাদের প্রেমের বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল।

এআরআই/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ