• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

তাইওয়ান ছাড়লেন ন্যান্সি পেলোসি

প্রকাশিত: আগস্ট ৩, ২০২২, ১০:৪৫ পিএম

তাইওয়ান ছাড়লেন ন্যান্সি পেলোসি

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসিকে বহনকারী ফ্লাইটটি সোনশান বিমানবন্দর ছেড়েছে। তাইওয়ানে ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে সফর শেষ করেছেন পেলোসি। বুধবার (৩ আগস্ট) বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকারকে বহন করা উড়োজাহাজ সংশান বিমানবন্দর থেকে উড্ডয়ন করেছে। ২৪ ঘণ্টারও কম সময় স্থায়ী হয়েছে পেলোসির এ সফর।

এদিকে, আলজাজিরার খবরে বলা হয়, তিনি এখন দক্ষিণ কোরিয়া যাবেন।

চীনের অব্যাহত হুমকির মধ্যে মঙ্গলবার রাতে এশিয়া সফরের অংশ হিসেবে তাইওয়ানে আসেন পেলোসি। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন।

চীন বলেছে, তাইওয়ানে যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ অত্যন্ত বিপজ্জনকএক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্র চীনকে দমন করার জন্য তাইওয়ানকে ব্যবহারের চেষ্টা করছে। এটি ক্রমাগত এক চীন নীতিকে লঙ্ঘন করে, তাইওয়ানের সঙ্গে আনুষ্ঠানিক যোগাযোগ বাড়ায় এবং বিচ্ছিন্নতাবাদীদের উৎসাহ দেয়। এসব পদক্ষেপ আগুন নিয়ে খেলার মতো, যা অত্যন্ত বিপজ্জনক। যারা আগুন নিয়ে খেলা করে তারা এতে পুড়ে ছাই হয়ে যাবে।

তাইওয়ানের বিশেষজ্ঞরা বলছেন, এ সফরকে কেন্দ্র করে বেইজিংয়ের প্রতিক্রিয়া স্বল্প ও দীর্ঘমেয়াদী উভয়টিই হতে পারে।

রোববার পেলোসির নেতৃত্বে একটি প্রতিনিধি দল এশিয়ার উদ্দেশে যুক্তরাষ্ট্র ত্যাগ করে। ওই প্রতিনিধি দল সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফর শেষে তাইওয়ান আসে। এখন দলটি দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করবে।

জেডআই/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ