• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ন্যান্সি পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৯:৫৩ পিএম

ন্যান্সি পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

বেইজিংয়ের গুরুতর উদ্বেগ ও বিরোধিতা সত্ত্বেও তাইওয়ান সফর করায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। শুক্রবার (৫ আগস্ট) দেশটির সংবাদমাধ্যম সিজিটিএন এ তথ্য জানায়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, চীন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও তার পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

তিনি আরও বলেন, বেইজিংয়ের বিরোধিতা সত্ত্বেও ন্যান্সি পেলোসি তাইওয়া সফর করে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে খাটো করেছেন। এ ছাড়াও এক-চীন নীতিকে পদদলিত করে তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকির মুখে ফেলে দিয়েছেন।

পেলোসির সফরের প্রতিক্রিয়ায় চীনের নেওয়া সাম্প্রতিক পদক্ষেপ এটি। চীনের অব্যাহত হুমকির পরও ২৫ বছরের মধ্যে তাইওয়ানে যাওয়া যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তা তিনি।

সফরের সময় পেলোসি তাইওয়ানের গণতন্ত্র, অর্থনৈতিক সাফল্য ও মানবাধিকার পরিস্থিতির ব্যাপক প্রশংসা করেন।

এর প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার তাইওয়ানের চারপাশে চীন সামরিক মহড়া শুরু করেছে। আর এটি শুরু করেছে বিশ্বের সবচেয়ে ব্যস্ত জাহাজ চলাচলের রুটে। মহড়ায় দেশটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার কথা জানিয়েছে।

বৃহস্পতিবার রাতে জাপানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, পাঁচটি ক্ষেপণাস্ত্র আমাদের ইকনোমিক জোনের মধ্যে পড়েছে।

এখানেই শেষ নয়। চীন তাইওয়ানকে শাস্তি দিতে বেশ কিছু ফল ও মাছ আমদানি নিষিদ্ধের পাশাপাশি বন্ধ করে দিয়েছে বালু রফতানি।

জেডআই/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ