• ঢাকা বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৩০ ভাদ্র ১৪২৯

রানির স্বরণে ব্রিটেনে এক মিনিট নিরবতা পালন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২, ১২:৪৬ পিএম

রানির স্বরণে ব্রিটেনে এক মিনিট নিরবতা পালন

আন্তর্জাতিক ডেস্ক

সদ্য প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্তেষ্ট্যিক্রিয়ার আগে শেষ শ্রদ্ধা জানানো হয়েছে। এর অংশ হিসেবে ব্রিটেনে এক মিনিট নিরবতা পালন করা হয়েছে।

স্থানীয় সময় রবিবার (১৮ সেপ্টেম্বর) রাত আটটায় এ নিরবতা পালন করা হয়। এ সময়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে কালো পোশাকে জাতীয় ভাবে নিরবতা পালনের এ আনুষ্ঠানিকতায় অংশ নেন।

যেসব বরেণ্য বিশ্ব নেতা ওয়েস্ট মিনিস্টার হলে রাখা রানির কফিনে শেষ শ্রদ্ধা জানিয়েছেন তাদের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও রয়েছেন।

শোক বইতে স্বাক্ষর শেষে বাইডেন রানিকে ভদ্র ও শ্রদ্ধেয় হিসেবে উল্লেখ করে বলেন, যুক্তরাজ্যসহ আমাদের সবার হৃদয়ে আপনি রয়েছেন। আমরা আজ সবাই এখানে। তার জন্যই বিশ্ব অনেক ভালো অবস্থানে আছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সোমবার (১৯ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হচ্ছে। এর আগে তার ছেলে রাজা তৃতীয় চার্লস বাকিংহাম প্যালেসে বিশ্বনেতাদের স্বাগত জানান।

গত ৮ সেপ্টেম্বর বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সী রানি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মাত্র ২৫ বছর বয়সে তিনি রাজমুকুট মাথায় পরেন।

জেডআই/

আর্কাইভ