• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সাংবাদিক হিজাব না পড়ায় সাক্ষাৎকার দিলেন না ইরানের প্রেসিডেন্ট

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৯:০৮ পিএম

সাংবাদিক হিজাব না পড়ায় সাক্ষাৎকার দিলেন না ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

হিজাব না পরার অপরাধে এক তরুণীকে থানায় নিয়ে নির্যাতন করে মৃত্যুর মুখে ঠেলে দেয়ার অভিযোগ উঠেছে ইরানের পুলিশের বিরুদ্ধে। প্রতিবাদে রাজপথে বিক্ষোভে নেমেছেন ইরানের নারীরা। সেই বিক্ষোভের মধ্যেই নতুন মাত্রা যোগ করলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি। হিজাব পরতে অস্বীকার জানানোয় আমেরিকান সাংবাদিক সঙ্গে পূর্বনির্ধারিত সাক্ষাৎকার বাতিল করেছেন তিনি।

অনেক আগে থেকেই পরিকল্পনা করে রাখা সিএনএনের একটি সাক্ষাৎকার থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। একদম শেষ মুহূর্তে সিএনএনের প্রধান আন্তর্জাতিক উপস্থাপক ক্রিশ্চিয়ান আমানপোর মাথায় স্কার্ফ পরার দাবি প্রত্যাখ্যান করার পর ইব্রাহিম রাইসি এই সিদ্ধান্ত নেন। একটি সভায় যোগ দিতে আসা রইসি এখন নিউ ইয়র্কে অবস্থান করছেন।

নির্ধারিত সময়ে ক্রিশ্চিয়ান পৌঁছলে প্রেসিডেন্ট দফতরের কর্মীরা তাকে হিজাব পরার পরামর্শ দেন। কিন্তু ওই নারী সাংবাদিক সরাসরি তা অস্বীকার করে জানান, তার ধর্ম এবং সংস্কৃতি অনুযায়ী এমন পোশাক পরার প্রয়োজন নেই।

প্রায় ৪০ মিনিট বসিয়ে রাখা হয় ক্রিশ্চিয়ান এবং তাঁর সহকারীদের। তার পর রাইসির দফতরের তরফে সাক্ষাৎকার বাতিলের কথা জানানো হয়। টুইটারে এ ঘটনার কথা জানিয়ে ক্রিশ্চিয়ান লিখেছেন, ‘সাক্ষাৎকার হয়নি। তাই আমরা চলে এলাম। ইরানজুড়ে বিক্ষোভ চলছে। মানুষের মৃত্যু হচ্ছে। প্রেসিডেন্টের সঙ্গে কথা বলা প্রয়োজন ছিল। ’ সেই সঙ্গে রইসির জন্য নির্ধারিত খালি চেয়ারের সামনে বসে প্রতীক্ষার ছবিও পোস্ট করেছেন তিনি।

আমানপুর বলেছেন, এর আগে ইরানের বাইরে যখন তিনি সাক্ষাৎকার নিয়েছিলেন তখন পূর্ববর্তী কোনো রাষ্ট্রপতি এই অনুরোধ করেননি। রাইসির একজন সহযোগী তাকে বলেছেন, এমনটা ইরানের পরিস্থিতির কারণে হয়েছে।

হিজাবের নিয়ম ভঙ্গ করার অভিযোগে ইরানে আটক এক নারীর মৃত্যু নিয়ে ইরানজুড়ে বিক্ষোভের সৃষ্টি করেছে। মাহসা আমিনি (২২) নামের এক নারী গত সপ্তাহে কোমায় চলে যান পুলিশের হাতে গ্রেপ্তার হওয়ার কয়েক ঘণ্টা পরেই। পুলিশ আমিনির মাথায় লাঠি দিয়ে আঘাত করে এবং তাদের একটি গাড়ির সাথে তার মাথা লেগে ফেটে যায় বলে জানা গেছে। তবে পুলিশ বলেছে তার সাথে এমন ব্যবহারের কোনো প্রমাণ নেই । আমিনির হঠাৎ হার্ট ফেইলিওর হয়েছিল।  

রাজধানী তেহরানসহ সে দেশের বিভিন্ন অংশে ক্ষোভ বাড়ছে। শুরু হয়েছে সরকারি পীড়নও। এ পর্যন্ত হিজাববিরোধী আন্দোলনকারী ও পুলিশের সংঘর্ষে মৃত্যুর সংখ্যা ৩০ পেরিয়েছে।

জেডআই/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ