• ঢাকা শনিবার
    ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রাশিয়ার স্কুলে বন্দুক হামলায় নিহত বেড়ে ১৩

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ১১:১৪ পিএম

রাশিয়ার স্কুলে বন্দুক হামলায় নিহত বেড়ে ১৩

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার উরাল পার্ব্যত অঞ্চলের প্রদেশ উদমুর্তিয়ার ইজেভস্ক শহরের স্কুলে বন্দুক হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে সাতজন শিক্ষার্থী, বাকি ছয়জন স্কুলটির শিক্ষক ও স্টাফ। এ ছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন।

রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত সংস্থা রাশিয়া’স ইনভেস্টিভেটিভ কমিটির (আরআইসি) একাধিক কর্মকর্তা দেশটির সংবাদমাধ্যম আরটিকে এই তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার (২৬ সেপ্টেম্বর) ইজেভস্ক শহরের ৮৮ নম্বর স্কুলে এ হামলার ঘটনা ঘটে। সশস্ত্র একজন হামলাকারী ওই স্কুলটিতে ঢুকে প্রথমে প্রহরীকে গুলি করেন, তারপর স্কুলে বেশ কয়েক রাউন্ড এলোপাতাড়ি গুলি ছুঁড়ে শেষে নিজে আত্মহত্যা করেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলারকারীর মুখ মাস্ক ও মাথা কালো মাঙ্কি ক্যাপে ঢাকা ছিল, পরনে ছিল কালো রংয়ের টি-শার্ট। সেই টিশার্টে ছিল নাৎসীবাদের প্রতীক স্বস্তিকা চিহ্ন।

আরআইসির কর্মকর্তারা ওই হামলারকারীর পরিচায় প্রকাশ করেননি। তবে এক কর্মকর্তা বলেছেন, ‘হামলাকারী ব্যক্তি মানসিকভাবে অসুস্থ ছিলেন বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।’

উদমুর্তিয়ার একজন আইনপ্রণেতা আলেকজান্দার খিনস্তেইন জানিয়েছেন, হামলাকারীর মরদেহ তল্লাশি করে একটি অ্যাসল্ট রাইফেল, দু’টি অটোমেটিক পিস্তল ও বেশ কয়েক রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে।

স্কুলের সিসিটিভি ক্যামেরা চালু থাকায় হামলার সময়কার একাধিক ভিডিও ফুটেজ রাশিয়ার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। কয়েকটি ভিডিও ফুটেজে শিক্ষার্থীদের আতঙ্কে ছোটাছুটি করতে দেখা গেছে।

হামলার পর অবশ্য বেশ দ্রুত প্রাদেশিক পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে গিয়েছিলেন। স্কুলের সব শিক্ষার্থী-শিক্ষক ও স্টাফদের সরিয়ে নেয়ার পর আপাতত স্থগিত করা হয়েছে সেটির দৈনন্দিন কার্যক্রম।

উদমুর্তিয়া প্রদেশের গভর্নর আলেকজান্দার বেলশালভ এ ঘটনায় গভীর শোক জানিয়ে এক বার্তায় বলেছেন, ‘আজকের মতো দুঃখজনক ঘটনা এর আগে কোনোদিন দেখেনি উদমুর্তিয়া।’

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ