• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

দুর্নীতির দায়ে সাবেক স্বাস্থ্যমন্ত্রী-সচিবসহ গ্রেফতার চার

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২২, ০৪:৩৮ পিএম

দুর্নীতির দায়ে সাবেক স্বাস্থ্যমন্ত্রী-সচিবসহ গ্রেফতার চার

আন্তর্জাতিক ডেস্ক

পূর্ব আফ্রিকার দেশ জাম্বিয়ায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী সচিবসহ চারজনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। দুর্নীতি দমন কমিশনের প্রায় ১ লাখ ৮০ হাজার ডলারের এ দুর্নীতির অভিযোগে সাবেক স্বাস্থ্যমন্ত্রীসহ চারজনকে গ্রেফতার করেছে।

ভয়েস অব আমেরিকার প্রতিবেদন অনুযায়ী, দেশটির দুর্নীতি দমন কমিশন জানিয়েছে- সাবেক স্বাস্থ্যমন্ত্রী চিতালু চিলুফাইয়া প্রায় ১ লাখ ৮০ হাজার ডলার মূল্যের স্বাস্থ্য সংক্রান্ত জিনিস (কিট) কেনার চুক্তিতে সরকারের সঙ্গে প্রতারণা করেছেন। এ জন্য তাকে বুধবার গ্রেফতার করা হয়।

মন্ত্রীসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ আনা ব্যক্তিরা হচ্ছেন- মন্ত্রণালয়ের সাবেক স্থায়ী সচিব এবং হানি বি ফার্মেসি কোম্পানির তিনজন পরিচালক। তারা অভিযোগ অস্বীকার করেছেন এবং মামলাটি আদালতে না যাওয়া পর্যন্ত তারা বন্ডের বিনিময়ে মুক্তি পেয়েছে।

এর আগে ২০২০ সালেও চিলুফিয়াকে দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে দুর্নীতির অর্থ দিয়ে শেয়ার এবং সম্পত্তি ক্রয়ের অভিযোগ ছিল, যা তিনি অস্বীকার করেছিলেন। পরে অবশ্য ওই অভিযোগ তুলে নেয়া হয়।

এদিকে জাম্বিয়ার ড্রাগ এনফোর্সমেন্ট কমিশন (ডিইসি) বুধবার একটি সন্দেহজনক লেনদেনের প্রতিবেদন করতে ব্যর্থ হওয়ার জন্য বিরোধী রাজনীতিবিদ কেলভিন ফুবে বাওয়ালিয়াকে আটক করেছে। তবে তিনিও অভিযোগ অস্বীকার করেছেন।

এএস/এএল

আর্কাইভ