• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

করোনায় বিশ্বজুড়ে ১২শ’ মৃত্যু, নতুন শনাক্ত পাঁচ লাখ

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২২, ০৫:৩৪ পিএম

করোনায় বিশ্বজুড়ে ১২শ’ মৃত্যু, নতুন শনাক্ত পাঁচ লাখ

আন্তর্জাতিক ডেস্ক

মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে বিশ্বজুড়ে চলমান করোনাভাইরাসে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ২৫২ জন। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ৫ লাখ ২৩ হাজার ৩৯১ জন।

শুক্রবার (৭ অক্টোবর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে। আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে প্রায় দুইশ। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৫ লাখ ৫৭ হাজার ৬৯৭ জনে।

 সর্বশেষ তথ্যানুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ৭৫৩ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ লাখ ৫৭ হাজার ৬৫৬ জনে। এ সময়ে করোনা থেকে সেরে উঠেছেন ৬০ কোটি ৫১ লাখ ৩ হাজার ২৪৬ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। অন্যদিকে দৈনিক প্রাণহানির শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, জার্মানি, রাশিয়া, জাপান ও যুক্তরাজ্য।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

এএস/এএল

 

 

 

আর্কাইভ