• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ইরানে শিয়া মাজারে হামলা, গ্রেফতার ২৬ বিদেশি

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২, ০৬:৩১ পিএম

ইরানে শিয়া মাজারে হামলা,  গ্রেফতার ২৬ বিদেশি

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে একটি শিয়া মাজারে  হামলায় জড়িত থাকার অভিযোগে ২৬ বিদেশি নাগরিককে গ্রেফতার করেছে । গতকাল(৭ নভেম্বর) সোমবার ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় এই তথ্য দিয়েছে। খবর এএফপির।

গত ২৬ অক্টোবর ইরানের দক্ষিণাঞ্চলীয় শিরাজ শহরের শাহ চেরাগ মাজারে সশস্ত্র হামলা হয়। সরকারি তথ্যমতে, মাজারে বন্দুকধারীর গুলিতে অন্তত ১৩ জন নিহত হন। হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

হামলায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তারকৃত ব্যক্তিদের নিয়ে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি বিবৃতি প্রকাশ করা হয় । বিবৃতিতে বলা হয়, শিরাজে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত সব ব্যক্তিকে চিহ্নিত করেছে গোয়েন্দা মন্ত্রণালয়। তাঁদের গ্রেফতার করা হয়েছে।

বিবৃতি অনুসারে, যে ২৬ জন ‘তাকফিরি সন্ত্রাসীকে’ গ্রেফতার করা হয়েছে, তাঁরা আজারবাইজান, তাজিকিস্তান ও আফগানিস্তানের নাগরিক।

ইরানসহ কয়েকটি দেশে ‘তাকফিরি’ শব্দটি দিয়ে উগ্র সুন্নি গোষ্ঠীকে বোঝানো হয়। এর মধ্যে জঙ্গিগোষ্ঠী আইএসও রয়েছে।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় বলছে, এই সন্ত্রাসীদের ফার্স, তেহরান, আলবোর্জ, কারমান, কোম ও রাজাভি খোরাসান প্রদেশের পাশাপাশি দেশটির পূর্ব সীমান্ত থেকে গ্রেফতার করা হয়েছে।

গোয়েন্দা মন্ত্রণালয় বলছে, যে ব্যক্তি হামলা চালিয়েছিলেন, তাকে তারা চিহ্নিত করেছে। তার নাম সোবহান কমরউনি। তাকে গ্রেফতার করা হয়েছিল। তিনি আহত হয়েছিলেন। পরে তিনি মারা যান।

মন্ত্রণালয় বলছে, ওই ব্যক্তি তাজিক নাগরিক। তিনি আবু আয়েশা নামে পরিচিত।

হামলার ঘটনায় দ্রুত ও কঠোর ব্যবস্থার অঙ্গীকার করেছিলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

 

 

কিউ/এসএই

আর্কাইভ