• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ইউক্রেন আত্মসমর্পণ করবে : জেলেনস্কি

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২, ০৬:৫৭ পিএম

ইউক্রেন আত্মসমর্পণ করবে : জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এই প্রথম রাশিয়ার আক্রমণের পর দেশের বাইরে সফর করলেন। ট্রিলিয়ন ডলার সাহায্যের আশ্বাস আমেরিকার।

বুধবার ওয়াশিংটনে পৌঁছান তিনি। সেখানে পৌঁছানোর পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি মার্কিন কংগ্রেসকে একটি তার দেশের পতাকা উপহার দেন। যেখানে ফ্রন্টলাইনের সেনাদের সই আছে। পতাকা হস্তান্তরের সময় মার্কিন কংগ্রেস উঠে দাঁড়িয়ে জেলেনস্কিকে স্বাগত জানান।

জেলেনস্কির বলেন, ‍‍‘ইউক্রেন কখনো আত্মসমর্পণ করবে না। ইউক্রেন জেগে আছে এবং লড়াই চালিয়ে যাচ্ছে। মানসিকভাবে রাশিয়াকে পরাজিত করেছে ইউক্রেন। রাশিয়া পিছু হঠতে বাধ্য হয়েছে।’

মার্কিন কংগ্রেস জানায়, ইউক্রেনকে এক দশমিক সাত ট্রিলিয়ন ডলারের প্যাকেজ দেয়া হবে। যার মধ্যে ৪৫ বলিয়ন ডলার মূল্যের সামরিক সাহায্য করা হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগেই জানিয়েছিলেন যে, ইউক্রেনকে প্যাট্রিয়ট মিসাইল দেয়া হবে। এক দশমিক আট পাঁচ বিলিয়ন ডলার খরচ করা হবে প্যাট্রিয়ট দেয়ার জন্য।

অত্যাধুনিক এই মিসাইল একদিকে এয়ার ডিফেন্স সিস্টেমের কাজ করে, অন্যদিকে শত্রুর ঘাঁটিতে আঘাতও করতে পারে। দীর্ঘদিন ধরেই ইউক্রেন এই মিসাইল চেয়েছিল। জার্মানি এই মিসাইল পোল্যান্ডকে দিতে চাইলেও ইউক্রেনকে দিতে রাজি হয়নি। পরে অবশ্য ন্যাটোর বৈঠকে ইউক্রেনকে এই মিসাইল দেয়ার সিদ্ধান্ত হয়।

পূর্ব ইউক্রেনের বাখমুটে দীর্ঘদিন ধরে লড়াই চলছে ইউক্রেন এবং রাশিয়ার সেনার। সেখানে ফ্রন্টলাইনে যুদ্ধ করা সেনাদের সই করা একটি জাতীয় পতাকা মার্কিন কংগ্রেসকে এ দিন উপহার দিয়েছেন জেলেনস্কি। তিনি বলেছেন, আগামী বছর অ্যামেরিকার সাহায্যে ইউক্রেনের মানুষকে স্বাধীনতা উপহার দেবেন ইউক্রেন প্রেসিডেন্ট। তার বক্তব্য, ‍‍‘আমরা এবছরে ক্রিসমাস পালন করবো। হয়তো সব জায়গায় বিদ্যুৎ নেই। কিন্তু তা সত্ত্বেও ক্রিসমাসের আনন্দ থেকে আমাদের কেউ বঞ্চিত করতে পারবে না।‍‍’

এদিন জেলেনস্কিকে পাশে নিয়ে সাংবাদিক বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট। জেলেনস্কিকে তিনি একটি ১০ পয়েন্টের শান্তি প্রস্তাব দিয়েছেন। কীভাবে ইউক্রেন ঘুরে দাঁড়াবে, সে কথাই বলা আছে সেখানে। বাইডেন বলেছেন, ইউক্রনকে কখনও একা লড়তে হবে না। আমেরিকা সব সময় তার পাশে থাকবে। ভ্লাদিমির পুতিন এই যুদ্ধ টেনে নিয়ে যাচ্ছেন বলে এ দিন অভিযোগ করেছেন বাইডেন।

 

এনএমএম/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ