• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বম্ব সাইক্লোন আঘাত হানতে পারে যুক্তরাষ্ট্রে

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ০৮:৩৩ পিএম

বম্ব সাইক্লোন আঘাত হানতে পারে যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক

আমেরিকার বহু জায়গাতেই বরফ পড়তে শুরু করেছে। যার ফলে তাপমাত্রা এক ধাক্কায় অনেকটা নিচে নেমে যাবে। প্রবল তুষারপাত হবে। জনজীবনে বিঘ্ন ঘটতে পারে। আগামী কয়েকদিনের মধ্যে বম্ব সাইক্লোন আসতে চলেছে দেশে। এমনটাই জানিয়েছেন আবহাওয়া অফিস।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসে সাংবাদিকদের ডেকে সতর্ক করে জানিয়েছেন, এই বরফপাত প্রতি ক্রিসমাসের মতো নয়, যা নিয়ে শিশুর সঙ্গে খেলা যায়। ভয়াবহ তুষারপাত হতে চলেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মাত্র কয়েক ঘণ্টার মধ্যে দুই থেকে চার ফুট পর্যন্ত বরফ পড়তে পারে। ক্ষতিগ্রস্ত হতে পারেন ১৯০ মিলিয়ন আমেরিকাবাসী। বস্তুত, আমেরিকার মোট জনসংখ্যা ৩৩৫ মিলিয়ন। অর্থাৎ, প্রায় অর্ধেক মার্কিন নিবাসী আক্রান্ত হবেন বম্ব সাইক্লোনে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আমেরিকা-কানাডা সীমান্ত অঞ্চল এই সাইক্লোনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। মনটানা, ডাকোটাস, নেবরাস্কার মতো অঞ্চলে ঝড়ের প্রভাব সবচেয়ে বেশি থাকবে। ওই অঞ্চলগুলোতে ভয়াবহ ঠাণ্ডা পড়তে শুরু করে দিয়েছে। মধ্য-পশ্চিম অঞ্চল, গ্রেট লেক অঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলেও শনিবার (২৪ ডিসেম্বর) প্রবল বরফপাত হতে পারে।

প্রশাসন জানিয়েছে, আচমকাই এই প্রবল ঠাণ্ডায় ফ্রস্টবাইট পর্যন্ত হতে পারে। ফলে সকলকে অত্যন্ত সাবধান থাকতে হবে। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না বেরনোই ভালো। প্রশাসন পরিস্থিতির দিকে নজর রেখেছে বলেও জানানো হয়েছে।

বিশ্ব উষ্ণায়নের জেরে চলতি বছরেই তাপপ্রবাহ দেখেছে আমেরিকা। এবার দেখবে শৈত্যপ্রবাহ। এক ধাক্কায় এতটা তাপমাত্রা নেমে যাওয়ার ঘটনা আগে কখনও হয়নি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

 

এনএমএম/এএল

আর্কাইভ