• ঢাকা বৃহস্পতিবার
    ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ডোনাল্ড ট্রাম্প কি এখনো বিলিয়নিয়ার?

প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২২, ১১:৫৬ পিএম

ডোনাল্ড ট্রাম্প কি এখনো বিলিয়নিয়ার?

আন্তর্জাতিক ডেস্ক

আলোচনা-সমালোচনা যেন পিছু ছাড়ছে না সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এবার তিনি খবরের শিরোনাম হয়েছেন ট্যাক্স ইস্যুতে। জানা গেছে, ২০২০ সালে ট্রাম্প কোনো ইনকাম ট্যাক্স দেননি। এতে প্রশ্ন উঠেছে তিনি আর বিলিয়নিয়ার আছেন কি না তা নিয়ে।

অনেকে মনে করছেন ডোনাল্ড ট্রাম্প আর বিলিয়নিয়ারের তালিকায় নেই। তবে তাদের এই ধারণা ভুল। কারণ ট্রাম্পের বর্তমান সম্পত্তির বাজার মূল্য চার দশমিক তিন বিলিয়ন ডলার। তার নেট সম্পত্তির পরিমাণ তিন দশমিক দুই বিলিয়ন ডলার। কারণ ঋণ রয়েছে এক দাশমিক এক বিলিয়ন ডলার। মূলত রিয়েল স্টেট ব্যবসার জন্য তার খ্যাতি রয়েছে তার।

একজন মানুষ অনেক কম ট্যাক্স দিয়েও কীভাবে বিলিয়নিয়ারের তালিকায় থাকে সে প্রশ্নের উত্তর আগেও দিয়েছে ফোর্বস ম্যাগাজিন। কারণ ২০১৭ সালেও ট্রাম্প মাত্র ৭৫০ ডলার ট্যাক্স দিয়ে ছিলেন।

ডোনাল্ড ট্রাম্পের ট্যাক্স ইস্যুতে বোমাটি ফাটিয়েছে নিউইয়র্ক টাইমস। এরপরই মানুষের মনে প্রশ্ন জাগে তিনি আর বিলিয়নিয়ার আছেন কি না। ফোর্বস ম্যাগাজিনের হিসেবেও তিনি এখনো একজন মাল্টিবিলিয়নিয়ার।

এদিকে মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার ঘটনায় ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অপরাধ তদন্তের পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির কংগ্রেশনাল কমিটি। দীর্ঘ ১৮ মাসের তদন্ত শেষে বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) ওই প্রতিবেদন প্রকাশ করা হয়। এর আগে ট্রাম্পের বিরুদ্ধে সুনির্দিষ্ট চারটি ফৌজদারি অপরাধের আনুষ্ঠানিক অভিযোগ গঠনের সুপারিশ করা হয়।

২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে জো বাইডেনের নাম ঘোষণার ঠিক আগ মুহূর্তে ক্যাপিটল হিলে নজিরবিহীন হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় ট্রাম্পের সম্পৃক্ততার বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করে মার্কিন প্রতিনিধি পরিষদ।

আর্কাইভ