• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

রাশিয়ার হামলায় ৬০০ সেনা নিহতের দাবি মিথ্যাচার: ইউক্রেন

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩, ০৮:৩২ পিএম

রাশিয়ার হামলায় ৬০০ সেনা নিহতের দাবি মিথ্যাচার: ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রতিশোধমূলক হামলা চালিয়ে ইউক্রেনের ৬০০ সেনাকে হত্যার দাবি করেছে রাশিয়া। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, রাশিয়ার এ দাবি উড়িয়ে দিয়েছে ইউক্রেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রোববার (৮ জানুয়ারি) পূর্ব দোনেস্ক অঞ্চলের ক্রামতোস্কে এলাকায় ইউক্রেনের দুই অস্থায়ী ঘাঁটিতে এ হামলা চালানো হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, গত সপ্তাহে মাকিভকাতে ইউক্রেনের হামলায় কয়েক ডজন রুশ সেনা নিহতের প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হয়েছে।

ইউক্রেন-রাশিয়া সঙ্কট (পর্ব | ২) - Roar বাংলা
তবে ক্রামতোস্কে এলাকায় রাশিয়ার হামলায় সেনা হতাহতের দাবি অস্বীকার করেছে ইউক্রেন। এ ছাড়া রাশিয়ার দাবিকে ‍‍`মিথ্যাচার‍‍` বলেও উল্লেখ করেছে তারা। ইউক্রেনের সামরিক বাহিনীর মুখপাত্র সার্হি চেরেভাতি বলেন, ‍‍`এটি রাশিয়ার আরেকটি মিথ্যাচার।’
পূর্বে ইউক্রেনের বাহিনীর মুখপাত্র সেরহি চেরেভাতি বলেছেন, ক্রামতোস্কে এলাকায় রাশিয়ার হামলায় শুধু বেসামরিক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কোনো ক্ষতি হয়নি।


দোনেৎস্ক ইউক্রেন মনোনীত আঞ্চলিক প্রশাসনের প্রধান পাভলো কিরিলেঙ্কো জানান,  রাশিয়ানরা ক্রামতোস্কে এলাকায় সাতটি রকেট হামলা চালায়। এতে একটি শিক্ষাপ্রতিষ্ঠান, একটি শিল্পপ্রতিষ্ঠান এবং একটি গ্যারেজ ক্ষতিগ্রস্ত হয়। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
ক্রামতোস্কের মেয়র ওলেক্সান্ডার হনচারেঙ্কো জানান, দুটি স্কুল ভবন এবং আটটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের সাংবাদিকরা দুটি কলেজের ছাত্রাবাস পরিদর্শন করেছেন। রাশিয়া দাবি করেছে, এই দুই কলেজে ইউক্রেনীয় সেনাদের অস্থায়ী ঘাঁটি করা হয়েছিল।

ওই সাংবাদিকরা জানিয়েছেন, এখানে সরাসরি ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করেছে বা গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে হয়নি। এ ছাড়া সেখানে সেনা বসবাসের কোনো চিহ্ন ছিল না। কোনো মৃতদেহ দেখতে পাওয়া যায়নি।

এদিকে রোববার ইউক্রেনীয় সামরিক বাহিনী দাবি করেছে, রাশিয়া-অধিকৃত পূর্ব লুহানস্ক অঞ্চলে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এতে ১৪ রুশ সেনা নিহত হয়েছে।

 

সাজেদ/

আর্কাইভ