• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

১০০ চিতা আমদানি করবে ভারত

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৩, ০৪:৪৩ পিএম

১০০ চিতা আমদানি করবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক

বাঘের বিলুপ্ত হওয়া প্রজাতি চিতা আবার ফেরত আনতে চায় ভারত।  বিবিসি জানায়, ১ দশক ধরে কয়েক ডজন চিতা আনার জন্য দক্ষিণ আফ্রিকার সঙ্গে চুক্তি করেছে ভারত।
ভারতীয় কর্তৃপক্ষ বিবিসিকে জানায়, ১০০টি চিতা পর্যায়ক্রমে ভারতে নিয়ে আসা হবে। এরই ধারাবাহিকতায় আগামী ফেব্রুয়ারি মাসে ১২টি চিতা দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে আসবে। 
১৯৪০-এর দশকের শেষে শিকার ও বাসস্থান হারানোর কারণে এশিয়াটিক চিতা ভারতে বিলুপ্ত হয়ে যায়। ২০২০ সালে ভারতের সুপ্রিম কোর্ট রায় দেয়, আফ্রিকান চিতা, পরীক্ষামূলক ভিত্তিতে ‍‍‘নির্বাচিত স্থানে‍‍’ রাখার জন্য দেশে আনা যেতে পারে।
দক্ষিণ আফ্রিকান চিতাগুলো গত বছরের আগস্ট থেকে কোয়ারেন্টাইনে বসবাস করছে। বার্তা সংস্থা এএফপিকে প্রিটোরিয়া বিশ্ববিদ্যালয়ের পশুচিকিৎসা বন্যপ্রাণী বিশেষজ্ঞ অ্যাড্রিয়ান টর্ডিফ বলেন, ‘কোয়ারান্টিনে থাকা চিতাগুলো সবাই এখনো ভালো করছে’। 
ভারত গত বছর নামিবিয়া থেকে আটটি চিতা নিয়ে আসে। সেগুলো মধ্যপ্রদেশ রাজ্যের কুনো জাতীয় উদ্যানে ছেড়ে দেয়া হয়েছিল। পার্কটি, নতুন দিল্লির থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণে। এই পার্কে বন্যপ্রাণী এবং তৃণভূমিসহ একটি অভয়ারণ্য।


তবে কিছু পরিবেশবাদী চিতা আনার প্রক্রিয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তাদের মতে কুনার জাতীয় উদ্যান চিতার জন্য উপযুক্ত নয়। এই জাতীয় উদ্যানের পাশে ঘনবসতিপূর্ণ গ্রাম রয়েছে। এখানে চিতা স্থানান্তর করা হলে উভয়পক্ষেরই ক্ষতি হতে পারে বলে জানিয়েছেন তারা।

 

এনএমএম/এএল

আর্কাইভ