• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ইরানের সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩, ১১:৫৬ পিএম

ইরানের সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের ইসফাহানে সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা চালানো হয়েছে।
রোববার (২৯ জানুয়ারি) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে আল জাজিরা জানায়, বেশ কয়েকটি ড্রোন ওই সামরিক ঘাঁটিতে হামলা করেছে। তবে ড্রোন হামলা ব্যর্থ করে দেয়া হয়েছে। কোনো প্রাণহানি ঘটেনি বলে দাবি করেছে তারা।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানায়, বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে একটি ড্রোন ধ্বংস করা হয়েছে।
আর দুইটি ড্রোন আগেই বিস্ফোরিত হয়। তারা আরও দাবি করেছেন, ড্রোন হামলায় কোনো প্রাণহানি হয়নি। তবে সামরিক ঘাঁটির ছাদে সামান্য ক্ষতি হয়েছে। ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এখনও পর্যন্ত নিশ্চিত করেনি এ হামলার বিষয়ে তাদের সন্দেহের তীর কার দিকে।    
ইরানের সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা
আল জাজিরা জানায়, ইরান ও ইসরাইলের মধ্যে দীর্ঘদিন ধরে চলমান ছায়াযুদ্ধ চলছে। তেহরানের পরমাণু কর্মসূচি নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ রয়েছে। ইসরাইলের দাবি, ইরান পারমাণবিক অস্ত্র তৈরি করতে চাইছে। তেহরান এ অভিযোগ অস্বীকার করেছে।


গত বছরের জুলাইয়ে, ইরান দাবি করেছিল, তারা ইসরাইলের হয়ে কাজ করা কুর্দি যোদ্ধাদের নিয়ে গঠিত একটি নাশকতাকারী দলকে গ্রেফতার করেছে। ইরানের দাবি ওই দল ইসফাহানে একটি ‘সংবেদনশীল’ প্রতিরক্ষা শিল্প কেন্দ্র উড়িয়ে দেয়ার পরিকল্পনা করেছিল।
ইরান ২০২০ সালে তার শীর্ষ পরমাণু বিজ্ঞানী, মোহসেন ফাখরিজাদেহকে হত্যার জন্য ইসরাইলকে দোষারোপ করেছে। সেইসঙ্গে ২০২১ সালের এপ্রিলে ভূগর্ভস্থ নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে হামলা ইসরাইলকে দায়ী করেছে ইরান। ইসরাইল এ হামলার দায় স্বীকার করেনি।

 

সাজেদ/

আর্কাইভ