• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেনের যুদ্ধ বন্ধে বাইডেনের শান্তি প্রস্তাব, বিস্ফোরক তথ্য ফাঁস

প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩, ০৩:০৬ এএম

ইউক্রেনের যুদ্ধ বন্ধে বাইডেনের শান্তি প্রস্তাব, বিস্ফোরক তথ্য ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক

তাদের প্রতিবেদনের বরাত দিয়ে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম নিউজইউক জানায়, মধ্য জানুয়ারিতে সিআইএ’র একজন পরিচালক সি উইলিয়াম বার্নস জো বাইডেনের পক্ষ থেকে শান্তি প্রস্তাব নিয়ে ইউক্রেন ও রাশিয়া সফর করেন।  

 

ওই সংবাদমাধ্যমের দাবি, বার্নস ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করেন। এ সময় রাশিয়াকে ইউক্রেনের দখল করা ২০ শতাংশ ভূমি দিয়ে যুদ্ধ বন্ধের প্রস্তাব দেন। তিনি দুই পক্ষকে বোঝানোর চেষ্টা করেন। তবে কিয়েভ বা মস্কো কেউ তার এই প্রস্তাবে রাজি হয়নি। উভয় পক্ষই তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। ইউক্রেন বলেছে, তারা কোনভাবেই তাদের ভূখন্ড রাশিয়াকে দিতে রাজি নয়। আর রাশিয়া জানিয়েছে, এই যুদ্ধ দীর্ঘমেয়াদী হবে। আর এতে জয়ী হবে রাশিয়া।   

তবে ওই সংবাদমাধ্যমের খবর ভিত্তিহীন বলে দাবি করেছেন সি উইলিয়াম বার্নস। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘আমাকে নিয়ে যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা।’ এছাড়া হোয়াইট হাউসের সিকিউরিটি কাউন্সীলের উপমুখপাত্র সিয়ান ডাভেট বলেন, ‘এই প্রতিবেদন সত্য নয়।’    

জার্মানির এক রাজনীতিবিদের বরাত দিয়ে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এনজেডজেডে তাদের প্রতিবেদনে আরো জানায়, সিআইএর পরিচালক সি উইলিয়াম বার্নস ও বাইডেনের ন্যাশানাল সিকিউরিটি উপদেষ্টা জেক সুলিভিয়ান এই যুদ্ধের দ্রুত ইতি টানতে চান। কারণ তারা এখন চীনের দিকে দৃষ্টি দিতে চান। এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন চান না যে, রাশিয়া আর ধংসাত্মক যুদ্ধ চলমান রাখুক ।

ওই জার্মান রাজনীতিবিদ এনজেডজেডেকে বলেছেন, এটি ক্রমেই স্পষ্ট হয়ে উঠছে যে মার্কিন যুক্তরাষ্ট্র একটি দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘এই যুদ্ধের ফলে জার্মানি অর্থনৈতিক এবং সামরিকভাবে ক্ষতিগ্রস্ত হবে।’

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ