• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

কি আছে চীনের গোয়েন্দা বেলুনের মধ্যে?

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩, ০২:৫২ এএম

কি আছে চীনের গোয়েন্দা বেলুনের মধ্যে?

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

চীনের গোয়েন্দা বেলুন ভূপাতিত করার একদিনের মাথায় এর ধ্বংসাবশেষ উদ্ধার করলো মার্কিন নৌবাহিনী।
মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) ধ্বংসাবশেষের একাধিক ছবি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এরইমধ্যে গোয়েন্দা বেলুনটিকে উদ্ধার করে পরীক্ষা নিরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।
মার্কিন আকাশ সীমানায় চীনা সন্দেহভাজন গোয়েন্দা বেলুন ঢুকে পড়ার ঘটনায় দুই দেশের মধ্যে উত্তেজনা এখন তুঙ্গে। এসবের মধ্যেই এবার উদ্ধার হওয়া চীনা গোয়েন্দা বেলুনের ধ্বংসাবশেষের একাধিক ছবি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগর থেকে উদ্ধারের পর ছবিগুলো প্রকাশ করা হয়।স
প্রকাশিত ছবিতে দেখা যায়, বেলুনটির একটি বড় ধ্বংসাবশেষ একটি নৌযানে করে নিয়ে যাওয়া হচ্ছে। এছাড়া, দুর্ঘটনা এড়াতে বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধারকারী দলে মার্কিন নৌবাহিনীর বিস্ফোরক বিশেষজ্ঞরা রয়েছেন। এরইমধ্যে গোয়েন্দা বেলুনটির ধ্বংসাবশেষ পরীক্ষা নিরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছে। বেলুনটিতে গুপ্তচরবৃত্তির কোনো সরঞ্জাম ছিল কি না তা তাঁরা যাচাই করা হবে বলেও মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের পক্ষ থেকে জানানো হয়েছে।

পেন্টাগন আরও জানায়, বেলুনটি প্রায় ২০০ ফুট লম্বা ছিল। একইসঙ্গে এর ওজন কয়েক কয়েক হাজার পাউন্ড পর্যন্ত হতে পারে। এছাড়া গোয়েন্দা বেলুনটির ভেতরে একটি আঞ্চলিক উড়োজাহাজ রাখার মতো জায়গা ছিল বলেও জানানো হয়।
এদিকে বেলুনটি ধ্বংসাবশেষ উদ্ধারের পর যুক্তরাষ্ট্র উভয় দেশের প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে একটি ফোনালাপের আহ্বান জানালেও চীনের পক্ষ থেকে তা প্রত্যাখ্যান করা হয়।

এর আগে শনিবার (০৪ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের আকাশ সীমায় চীনা গোয়েন্দা বেলুন ভূপাতিত করে ওয়াশিংটন। এটি যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক স্থাপনায় নজরদারি করছিল বলে ওয়াশিংটনের পক্ষ থেকে সন্দেহ করা হলেও বেইজিংয়ের দাবি, বেলুনটি তারা বেসামরিক কাজে ব্যবহার করছিল। দুর্ঘটনাক্রমে যুক্তরাষ্ট্রে চলে গেছে।

 

সাজেদ/

আর্কাইভ