• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

৯০ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে ১০ বছরের শিশু উদ্ধার

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৩, ০৫:৪৯ পিএম

৯০ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে ১০ বছরের শিশু উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কে ভূমিকম্পের ৯০ ঘণ্টা পর একটি ধ্বংসস্তূপ থেকে ১০ বছর বয়সী এক শিশুকে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) হাতায়া প্রদেশে একটি ধ্বংসস্তূপ থেকে ওই মেয়ে শিশুকে উদ্ধার করা হয়।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, গত সোমবার (৬ ফেব্রুয়ারি) শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর তুরস্ক ও সিরিয়ায় এ পর্যন্ত মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। জীবিত উদ্ধারের আশা কমে আসছে, তবে এর মধ্যেই জীবিত উদ্ধারের খবরও পাওয়া যাচ্ছে।
দেশটির হাতায়া প্রদেশের আন্তাকায়ার উদ্ধারকর্মীদের ৩২ ঘণ্টার চেষ্টায় ১০ বছর বয়সী এক মেয়ে শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। একইভাবে ৮৩ ঘণ্টা পর হাতায়া প্রদেশে ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার হয় ৩ বছরের শিশু আইম্যান।
ধসে পড়া ভবনের নিচ থেকে উদ্ধারে প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন উদ্ধারকর্মীরা। এ কাজে যোগ দিয়েছেন বিভিন্ন দেশ থেকে যাওয়া উদ্ধারকারী দলও। কিন্তু সময় যত বাড়ছে তাদের জীবিত উদ্ধারের আশাও ফুরিয়ে আসছে।
তবে উদ্ধারকারীদের জন্য খুব সহজ হচ্ছে না ভূমিকম্পে আক্রান্ত এলাকাগুলোয় পৌঁছানো। রাস্তা ঘাটে ফাটল দেখা দিয়েছে, কোথাও ক্ষতিগ্রস্ত হয়েছে রেললাইন। এতে করে উদ্ধারকারীদের অনেক সময় ব্যয় হচ্ছে ভিন্ন পথ ব্যবহার করে ঘটনাস্থলে পৌঁছাতে। আর উদ্ধারকারীরা দেরিতে পৌঁছানোয় কমছে জীবিত উদ্ধারের আশা।
এদিকে যারা বেঁচে আছেন তারাও কষ্টের মধ্যে দিয়ে দিন-রাত কাটাচ্ছেন। সাড়ে ৬ হাজারের বেশি ভবন ধসের পর কয়েক হাজার মানুষের নিরাপদ আবাসনের অভাব দেখা দিয়েছে।


তুরস্কের বিভিন্ন অঞ্চলে ভূমিকম্পে গৃহহীন হয়েছেন বহু মানুষ। এ অবস্থায় খোলা আকাশের নিচে দিন কাটছে অনেকের। দেশটির কাহরামানমারাস শহরে ৪০ শতাংশ ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। হাজার হাজার মানুষ সুপারমার্কেট, কার পার্কিং, মসজিদ, রাস্তার পাশে আশ্রয় নিয়েছেন। তীব্র ঠাণ্ডা আর খাদ্য ও পানি সংকটে তাদেরও অবস্থাও শোচনীয়।

 

 

এনএমএম/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ