• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

এলটিটিই প্রধান প্রভাকরণ জীবিত, দাবি তামিল নেতার

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩, ০১:১২ এএম

এলটিটিই প্রধান প্রভাকরণ জীবিত, দাবি তামিল নেতার

এলটিটিই প্রধান ভেলুপিল্লাই প্রভাকরণ। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কার লিবারেশন টাইগারস অব তামিল ইলাম (এলটিটিই) প্রধান ভেলুপিল্লাই প্রভাকরণ বেঁচে আছেন বলে দাবি করেছেন ভারতের তামিলনাড়ুর সংগঠন ‘তামিল ন্যাশনাল মুভমেন্ট’এর একজন নেতা। সোমবার (১৩ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রায় ১৪ বছর আগে প্রভাকরণকে মৃত ঘোষণা করেছিল শ্রীলঙ্কার সরকার। তবে ওয়ার্ল্ড তামিলস কনফেডারেশনের সভাপতি পাজা নেদুমারান বলেছেন, এলটিটিই প্রধান জীবিত ও সুস্থ আছেন। শিগগিরই তিনি জনসমক্ষে আসবেন। তিনি বলেন, বিশ্ববাসীর কাছে এই ঘোষণা দিতে পেরে আমরা আনন্দিত। তামিল ইলমের জন্য তিনি তার পরিকল্পনা ঘোষণা করবেন।


তামিলনাড়ুর এই প্রবীণ রাজনীতিক আরও বলেন, ভেলুপিল্লাই প্রভাকরণকে নিয়ে পদ্ধতিগতভাবে যে সকল গুজব রটানো হচ্ছিল, আশা করি এই খবর প্রকাশের পর তার অবসান ঘটবে। শিগগিরই তিনি তামিল জাতির মুক্তির জন্য একটি পরিকল্পনা ঘোষণা করবেন। গোটা বিশ্বের তামিলদের একজোট হয়ে তাকে সমর্থন করা উচিত। শ্রীলঙ্কার বিচ্ছিন্নতাবাদী সংগঠন এলটিটিইর প্রতিষ্ঠাতা ছিলেন প্রভাকরণ। দেশটিতে তামিল জাতিগোষ্ঠীর জন্য আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠায় ব্যাপক গেরিলা যুদ্ধের নেতৃত্ব দেন তিনি। সেনাবাহিনীর এক অভিযানের পর ২০০৯ সালের ১৮ মে তাকে মৃত ঘোষণা করা হয়। ওই সময় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ছিলেন মাহিন্দা রাজাপাকসে। তবে প্রভাকরণের মৃত্যু হয়েছে কি না, তা নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছিলেন। শ্রীলঙ্কা সরকারের পাশাপাশি, এলটিটিই গোষ্ঠীর পক্ষ থেকেও প্রভাকরণের মৃত্যুর কথা ঘোষণা করা হয়েছিল। তারপরও কয়েকটি নির্দিষ্ট গোষ্ঠী এবং সংবাদমাধ্যমের একাংশ দাবি করেছিল, ওই দিনের যুদ্ধে বেঁচে গিয়েছিলেন তামিল উগ্রপন্থী নেতা। সেখান থেকে প্রাণ বাঁচাতে পালিয়েছিলেন তিনি।

 

আরিয়ানএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ