• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নারী আইপিএলের প্রথম শিরোপা মুম্বাইয়ের

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩, ০৫:২৭ পিএম

নারী আইপিএলের প্রথম শিরোপা মুম্বাইয়ের

ক্রীড়া ডেস্ক

প্রথমবারের মতো ভারতে অনুষ্ঠিত হলো নারীদের আইপিএলখ্যাত উইমেন’স প্রিমিয়ার লিগ (ডব্লিউপিএল)। আর টুর্নামেন্টটির প্রথম শিরোপা ঘরে তুলেছে মুম্বাই ইন্ডিয়ান্স উইমেন।

রোববার (২৬ মার্চ) রাত ৮টায় টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হয়েছিল দিল্লি ক্যাপিটালস উইমেন ও মুম্বাই ইন্ডিয়ান্স উইমেন। ম্যাচটিতে ৭ উইকেটের জয় নিয়ে প্রথম শিরোপা নিজেদের ঘরে তোলে মুম্বাই।

ফাইনাল ম্যাচে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় দিল্লি। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩১ রান সংগ্রহ করে দলটি। জবাবে ৩ বল হাতে রেখেই ৭ উইকেটের জয় তুলে নেয় হারমানপ্রীত করের দল মুম্বাই।

প্রথমে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ওভারেই চাপে পড়ে দিল্লি। মুম্বাইয়ের ইংলিশ পেসার ইসসি ওয়াংয়ের ওই ওভারে দুই উইকেট হারায় দিল্লি। সে সময়ে দলের হাল ধরেন ওপেনার ও দিল্লির অধিনায়ক মেগ ল্যানিং। তিনি ২৯ বলে ৩৫ রান করে আউট হলে ধস নামে ইনিংসের। দলীয় ৭৩ থেকে ৭৯ পর্যন্ত ৬ রান তুলতেই ৬ উইকেট হারায় দিল্লি।

শেষ দিকে শিখা পান্ডে ও রাধা যাদবের ৫২ রানের ঝোড়ো জুটি লড়াই করার মতো সংগ্রহ এনে দেয় দিল্লিকে। ১৭ বলে ২৭ রান করে শিখা ও ১২ বলে ২৭ রান করে রাধা অপরাজিত থাকেন। মুম্বাইয়ের পক্ষে ৩টি করে উইকেট নেন ইসসি ওয়াং ও হেইলি ম্যাথিউস।

১৩২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে অল্পতেই ভাঙে মুম্বাইয়ের ওপেনিং জুটি। দলীয় ১৩ রানে আউট হন স্বস্তিকা ভাটিয়া। আর ২৩ রানের মধ্যেই ফেরেন আরেক ওপেনার হেইলি ম্যাথিউস।

এরপর উইকেটে এসে স্কাইভার ব্রান্ট ও অধিনায়ক হারমানপ্রীত কর গড়ে তোলেন অনবদ্য জুটি। দুজনে মিলে ৭৪ বলে ৭২ রান করেন। তাতেই জয়ের সুবাতাস পেতে থাকে মুম্বাই। দলীয় ৯৫ রানে হারমানপ্রীত আউট হলে বাকি পথ পাড়ি দেন অ্যামেলিয়া কের। ৫৫ বলে ৬০ রান করে অপরাজিত থাকেন ইংল্যান্ডের অলরাউন্ডার স্কাইভার ব্রান্ট।

সংক্ষিপ্ত স্কোর
দিল্লি: ২০ ওভারে ১৩১/৯ (মেগ ল্যানিং ৩৫, শেফালি ১১, এলিস ০, জেমিমাহ ৯, মারিজান ১৮, জোনাসেন ২, অরুন্ধতী ০, মিন্নু ১, তানিয়া ০, শিখা ২৭*, রাধা ২৭*; স্কাইভার ৪-০-৩৭-০, ওয়াং ৪-০-৪২-৩, সাইকা ৪-০-২৮-০, অ্যামেলিয়া ৪-০-১৮-২, হেইলি ৪-২-৫-৩)।
মুম্বাই: ১৯.৩ ওভারে ১৩৪/৩ (হেইলি ১৩, স্বস্তিকা ৪, হারমানপ্রীত ৩৭, স্কাইভার ৬০*, অ্যামেলিয়া ১৪*;  মারিজান ৪-০-২২-০, রাধা ৪-০-২৪-১, জোনাসেন ৪-০-২৮-১, শিখা ৪-০-২৩-০, এলিস ৩.৩-০-৩৪-০)।

ফল: ৭ উইকেটে জয়ী মুম্বাই।
প্লেয়ার অব দ্য ম্যাচ: স্কাইভার ব্রান্ট। 
প্লেয়ার অব দ্য সিরিজ: হেইলি ম্যাথিউস।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ