• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সৌদিতে এখনো নিখোঁজ ১৩ বাংলাদেশি

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩, ০৫:২০ পিএম

সৌদিতে এখনো নিখোঁজ ১৩ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সৌদি আরবে ওমরাহ যাত্রীবাহী বাস দুর্ঘটনায় এখনো ১৩ বাংলাদেশি নিখোঁজ রয়েছেন।  বিষয়চি জানিয়েছেন জেদ্দায় বাংলাদেশের কনস্যুলেট জেনারেলের ফার্স্ট সেক্রেটারি (লেবার) মো. আকতারুজ্জামান। এ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আট বাংলাদেশি।

মঙ্গলবার (২৮ মার্চ) রাতে এই তথ্য জানান তিনি। তিনি বলেন, ‘নিখোঁজের সংখ্যা আরও বাড়বে হয়তো। আপাতত ১৩ বলে ধরে নেয়া হচ্ছে।’

তিনি জানান, সোমবার সৌদি আরবের আসির প্রদেশের আবহা এলাকায় দুর্ঘটনাকবলিত বাসটিতে মোট ৪৭ জন যাত্রী ছিলেন। এর মধ্য ৩৫ জন বাংলাদেশি। নিহত ২২ জনের মধ্যেও বাংলাদেশি আটজন।

নিখোঁজদের মধ্যে ৪ জনের নাম পাওয়া গেছে বলে জানিয়েছেন আকতারুজ্জামান। তারা হলেন কুমিল্লার দেবিদ্বার উপজেলার গিয়াস উদ্দিন, কক্সবাজারের মহেশখালী উপজেলার শেফায়েত উল্লাহ, যশোর সদর উপজেলার নাজমুল হাসান ও একই জেলার ইস্কান্দারের ছেলে রনি।

এর আগে রাত সাড়ে ১০টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন সৌদি আরবে বাস দুর্ঘটনায় আট বাংলাদেশির মৃত্যুর কথা জানান।

তারা হলেন নোয়াখালীর সেনবাগ উপজেলার শরিয়ত উল্লাহর ছেলে শহিদুল ইসলাম, একই জেলার মোহাম্মদ হেলাল, কুমিল্লার মুরাদনগর উপজেলার আব্দুল আওয়ালের ছেলে মামুন মিয়া ও রাসেল মোল্লা, লক্ষ্মীপুরের সবুজ হোসাইন, কক্সবাজারের মহেশখালীর আসিফ, গাজীপুরের টঙ্গীর আব্দুল লতিফের ছেলে ইমাম হোসাইন রনি ও চাঁদপুরের কালু মিয়ার ছেলে রুক মিয়া।

সৌদিতে এ হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় তিনি নিহতদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। এ ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয় ও সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস কর্মকর্তাদের আহত বাংলাদেশিদের চিকিৎসার উদ্যোগ নিতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

গত সোমবার ইয়েমেন সীমান্তবর্তী আসির প্রদেশের আকাবা শার এলাকায় এ সড়ক দুর্ঘটনা ঘটে। বাসের আরোহীরা ওমরাহ পালনের উদ্দেশ্যে মক্কায় যাচ্ছিলেন। ব্রেক ফেইল করে একটি সেতুর ওপর উল্টে গিয়ে বাসটিতে আগুন ধরে যায় বলে মধ্যপ্রাচ্যভিত্তিক গালফ নিউজের খবরে বলা হয়।

জেদ্দা থেকে ৬০০ কিলোমিটার দূরে যাওয়ার পথে বাসটি গভীর খাদে পড়ে যায়। দেশটির সংবাদমাধ্যম জানায়, বাসটিতে আগুন ধরে যাওয়ায় মরদেহগুলোর চেহারা বিকৃত হয়ে গেছে। ফলে অনেকের পরিচয় শনাক্ত করতে সমস্যা হচ্ছে।

আল-এখবারিয়া টিভি চ্যানেল জানিয়েছে, সোমবার মক্কায় ওমরাহ পালনের জন্য যাওয়ার সময় দক্ষিণাঞ্চলীয় আসির প্রদেশে একটি সেতুর সঙ্গে সংঘর্ষে বাসটি উল্টে আগুন ধরে যায়। এতে হতাহতের ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে হতাহতদের উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ