• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
হিজাব না পরায়

ইরানে ২ নারী ‘দই হামলার’ শিকার

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৩, ১২:৩৪ এএম

ইরানে ২ নারী ‘দই হামলার’ শিকার

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

হিজাব না পরায় ‘দই হামলার’ শিকার হয়েছন ইরানের ২ নারী। দেশটির মাশহাদ শহরে হিজাব ছাড়া একটি দোকানে যাওয়ার পর এক ব্যক্তি তাদের মাথায় দই ঢেলে দেন। এ ঘটনার পর ওই ২ নারী এবং হামলাকারীকে আটক করেছে পুলিশ।

সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, ইরানে সম্প্রতি ২ নারীর মাথায় দই ঢেলে দেয়ার একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

ওই ভিডিওতে দেখা যায়, ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় মাশহাদ শহরের একটি দোকানে কেনাকাটা করতে প্রবেশ করেন দুই নারী। দোকানকর্মীর অপেক্ষায় থাকার সময় এক ব্যক্তি হঠাৎ পেছন থেকে হেঁটে এসে ওই নারীদের উদ্দেশে কিছু বলেন। একপর্যায়ে দোকানে রাখা একটি বাটি উঠিয়ে পর্যায়ক্রমে ২ নারীর মাথায় দই ঢেলে দেন।

ঘটনার আকস্মিকতায় হতভম্ব হয়ে যান দোকানের বাকি ক্রেতারা। তবে তাৎক্ষণিকভাবেই প্রতিবাদ করেন দোকানের মালিক। ধাক্কা দিয়ে দোকান থেকে বের করে দেন ওই ব্যক্তিকে।

এ ঘটনার পর হামলাকারী ব্যক্তি এবং ২ নারীকে আটক করেছে ইরানের পুলিশ। ২ নারীর বিরুদ্ধে ‘হিজাব না পরে আইন লঙ্ঘন’ এবং হামলাকারীর বিরুদ্ধে ‘বিশৃঙ্খলা সৃষ্টির’ অভিযোগ আনা হয়েছে।

এর মধ্যেই শনিবার (১ এপ্রিল) ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, ‘ধর্মীয় প্রয়োজনেই নারীদের হিজাব পরতে হবে। ইরানের আইনে বৈধ হওয়ায়, এই নিয়ম মেনে চলা বাধ্যতামূলক।’

 

এএল/
 

আর্কাইভ