• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
মুমতাজ জাহরা বেলুচ বলেছেন

ইসরাইল সম্পর্কে ইসলামাবাদের নীতি ‘অপরিবর্তিত’

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৩, ০২:৪২ এএম

ইসরাইল সম্পর্কে ইসলামাবাদের নীতি ‘অপরিবর্তিত’

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রভিত্তিক ইহুদিবাদী সংগঠন আমেরিকান ইহুদি কংগ্রেসের (এজেসি) পক্ষ থেকে সম্প্রতি একটি বিবৃতি প্রকাশ করা হয়। এতে পাকিস্তানে উৎপাদিত খাদ্যপণ্য ইসরাইলে বহনকারী একটি চালানের কথিত অফলোডিং সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় শেয়ার দেওয়া হয়।

এর আগে ফিশেল বেনখাল্ড নামে একজন পাকিস্তানি ইহুদি ব্যক্তি টুইটারে দাবি করেছিলেন যে, তিনি ইসরাইলে প্রথম পাকিস্তানি খাদ্য তথা ভোজ্যপণ্য রপ্তানিকারক হয়েছেন।

পোস্টটি ছড়িয়ে পড়লে অনলাইনে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। মনে করা হয়, এ ঘটনার পেছনে ইসরাইলের সঙ্গে পাকিস্তানের বাণিজ্যিক সম্পর্কের সংযোগ রয়েছে।

এর দুই দিন পর বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানাল পাকিস্তান। দেশটির পররাষ্ট্র দপ্তর (এফও) রোববার স্পষ্টভাবে বলেছে যে, ইসরাইলের সঙ্গে পাকিস্তানের কূটনৈতিক বা অর্থনৈতিক সম্পর্ক নেই।

এক্সপ্রেস নিউজের সঙ্গে আলাপকালে পাক পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মুমতাজ জাহরা বেলুচ বলেছেন, ইসরাইল সম্পর্কে ইসলামাবাদের নীতি ‘অপরিবর্তিত’ রয়েছে।

উল্লেখ্য, ইসরাইলের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক নিয়ে বিতর্ক শুরু হয় গত বছরের শুরুর দিকে, যখন একটি পাকিস্তানি প্রতিনিধি দলের ইসরাইল সফরে খবরের আলোড়ন সৃষ্টি হয়েছিল।

পাক পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র একটি বিবৃতিতে স্পষ্ট করে বলেছেন, বিতর্কিত ওই সফরটির কথা প্রচার করেছিল একটি এনজিও। যদিও এনজিওটি পাকিস্তানভিত্তিক নয়। ফিলিস্তিন ইস্যুতে পাকিস্তানের অবস্থান স্পষ্ট ও দ্ব্যর্থহীন বলে জানানো হয়।

পাক মুখপাত্র আরও বলেন, আমাদের নীতিতে এমন কোনো পরিবর্তন নেই, যে বিষয়ে সম্পূর্ণ জাতীয় ঐকমত্য রয়েছে। পাকিস্তান অটলভাবে ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অবিচ্ছেদ্য অধিকারকে সমর্থন করে।
 

আর্কাইভ