• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইরান পরমাণু আলোচনা ত্যাগ করেনি: রাইসি

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩, ০১:৩৭ এএম

ইরান পরমাণু আলোচনা ত্যাগ করেনি: রাইসি

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, তেহরান নিষেধাজ্ঞা অপসারণ এবং ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার বিষয়ে আলোচনা থেকে সরে আসেনি। বরং একই সময়ে নিষেধাজ্ঞাগুলোকে নিরপেক্ষ করার চেষ্টা করছে।

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ এজেন্সি জানিয়েছে, রাজধানী তেহরানে অনুষ্ঠিত আলেম, জুমার নামাজের ইমাম, দল ও সেমিনারি ছাত্র এবং তরুণ অভিজাতদের সঙ্গে এক বৈঠকে মঙ্গলবার এমন কথা বলেন রাইসি। এ সময় তিনি তার প্রশাসনের রোডম্যাপ হিসেবে ‘ইসলামী বিপ্লবের দ্বিতীয় ধাপের ঘোষণা‍‍` বর্ণনা করেন। যা ইসলামী বিপ্লবের নেতা আয়াতুল্লাহ সাইয়েদ আলি খামেনি প্রথম ঘোষণা করেছিলেন।

ইব্রাহিম রাইসি আরও বলেন, সরকার পারমাণবিক সমস্যা সমাধানের ক্ষেত্রে কখনোই আলোচনার টেবিল ছেড়ে যায়নি। বরং একই সঙ্গে আলোচনার টেবিলে সম্মানজনকভাবে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার চেষ্টা করার পাশাপাশি তা নিরপেক্ষ করার চেষ্টা করেছে।

জনগণকে হতাশায় নিমজ্জিত করার জন্য শত্রুর ষড়যন্ত্র এবং এক্ষেত্রে অভ্যন্তরীণ কিছু উপাদানের সমর্থন রয়েছে উল্লেখ করে ইরানের প্রেসিডন্ট বলেন, এই ষড়যন্ত্র প্রতিরোধে সরকার ও জনগণকে যৌথভাবে দায়িত্ব পালন করতে হবে। 

ইরানি প্রেসিডেন্ট তার বক্তৃতায় বলেন, ইসলামী ব্যবস্থা সমস্ত মানবিক চাহিদার প্রতি মনোযোগ দেয় এবং আমরা সিস্টেমের সৈনিক হিসেবে ইমাম ও নেতার নির্দেশিত পথে চলতে দৃঢ় প্রতিজ্ঞ। এক্ষেত্রে যেখানে যে বিচ্যুতি আছে, আমরা সেটা ঠিক করব।

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ