• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

জেলেনস্কিকে সুদর্শন বলার অপরাধে রাশিয়ান নারীর জরিমানা

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩, ০৬:২৮ পিএম

জেলেনস্কিকে সুদর্শন বলার অপরাধে রাশিয়ান নারীর জরিমানা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে (৪৫) ‍‍`সুদর্শন যুবক‍‍` বলে এখন পস্তাচ্ছেন এক রুশ নারী (৭০)। তাঁর বিরুদ্ধে রুশ সেনাবাহিনীকে ‍‍`বদনাম‍‍` করার অভিযোগ আনা হয়েছে। মস্কো ভিত্তিক মেমোরিয়াল হিউম্যান রাইটস সেন্টারের মতে, গত ডিসেম্বরে তার মন্তব্যের জন্য ওলগা স্লেগিনা নামের ওই নারীকে ৪০ হাজার রুবল জরিমানা করা হয়েছিল।

জর্জিয়ার নিকটবর্তী নালচিকের একটি স্বাস্থ্য কেন্দ্রে অন্য একজন নারীর সাথে কথা বলার সময় তিনি জেলেনস্কির কৌতুকবোধের প্রশংসা করেন। বিষয়টি জেনে পর বেজায় চটেছে মস্কো প্রশাসন। তাঁকে দোষী সাব্যস্ত করার পর  মস্কো আদালতে তোলা হয়। আদালতে শুনানি মাত্র পাঁচ মিনিট স্থায়ী হয়েছে বলে জানা গেছে। পেনশনভোগী স্লেগিনাকে ২০২২ সালের মার্চে চালু করা ‍‍`ওয়ার সেন্সরশিপ‍‍` আইনের অধীনে অভিযুক্ত করা হয়। মস্কোর এই পেনশনভোগী, ইউক্রেনের ওডেসার এক নারীর থেকে ইউক্রেনীয় ভাষা শিখছিলেন। ইউক্রেনীয় ভাষায় রুটিকে কি বলা হয় সেটাই শেখার চেষ্টা করছিলেন তিনি।

ওয়েট্রেস নাটালিয়া জাখারোভা ২৪ ডিসেম্বর ওলগা স্লেগিনার সাথে ‍‍`রসাত্মক‍‍` কথোপকথনে যোগ দিয়েছিলেন। কথার মাঝেই জেলেনস্কিকে ‘খামখেয়ালী’ বলে উল্লেখ করেন নাটালিয়া। স্লেগিনা তাঁর মন্তব্য উড়িয়ে দিয়ে ইউক্রেনের প্রেসিডেন্টের রসবোধের প্রশংসা করেন। জেলেনস্কি রাজনীতিতে আসার আগে একজন কমেডিয়ান এবং অভিনেতা ছিলেন। এর জেরেই স্লেগিনা রুশ প্রশাসনের কোপের মুখে পড়েন।

রাশিয়ান সশস্ত্র বাহিনী এবং এর কার্যক্রমকে ‍‍`বদনাম করা‍‍` লোকেদের জন্য ‍‍`বিশাল প্রশাসনিক জরিমানা‍‍` প্রদানের জন্য সেন্সরশিপ আইনগুলি ২০২২ সালের মার্চ মাসে চালু করা হয়েছিল।স্লেগিনার মন্তব্যের তিন দিন পরে বেসামরিক পোশাক পরা এক ব্যক্তি তাঁর সাথে যোগাযোগ করেছিলেন। স্লেগিনাকে থানায় নিয়ে যাওয়া হয় জবানবন্দি দিতে। তাকে একটি পুলিশের গাড়িতে তুলে থানায় নিয়ে যাওয়া হয়।পুলিশের অভিযোগ ওই নারী জেলেনস্কির প্রশংসা করেছিলেন, যদিও স্লেগিনার দাবি  তিনি শুধু কেবল জেলেনস্কির  চেহারা সম্পর্কে মন্তব্য করেছিলেন।

স্লেগিনাকে জিজ্ঞাসাবাদ করার পর তাঁকে  একটি নথিতে স্বাক্ষর করতে বলা হয়েছিল। চোখে  ছানি পড়ার কারণে তিনি লেখাগুলি সঠিকভাবে পড়তে পারেননি বলে জানা গেছে।মেমোরিয়াল বলেছে যে ডকুমেন্টে সাইন করার সময় তার কথার ‘পরিবর্তন’ করা হয়। স্বাস্থ্য সমস্যার কারণে, স্লেগিনা তার বিচারে অংশ নিতে পারেনি।যদিও বিচারপতি শুনানি বন্ধ করতে চাননি। স্লেগিনাকে প্রায় ৪০০ পাউন্ডের কাছাকাছি জরিমানা করা হয়।

 

জেকেএস/

আর্কাইভ