• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ভারী অস্ত্র নিয়ে সুদানের রাজধানী খার্তুমে নিরাপত্তা জোরদার

প্রকাশিত: মে ১, ২০২৩, ১২:২৪ এএম

ভারী অস্ত্র নিয়ে সুদানের রাজধানী খার্তুমে নিরাপত্তা জোরদার

আন্তর্জাতিক ডেস্ক

চলমান সংঘাতের মধ্যে নিরাপত্তা জোরদার করতে সুদানের রাজধানী খার্তুমের রাস্তায় সেন্ট্রাল রিজার্ভ ফোর্স মোতায়েন করেছে দেশটির পুলিশ।

স্থানীয় পুলিশের সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে আল জাজিরা জানায়, সরকারি ও ব্যক্তিগত সম্পত্তি সুরক্ষিত করতে এবং ডাকাতদের গ্রেফতার করতে রাস্তায় সেন্ট্রাল রিজার্ভ ফোর্স নামানো হয়েছে।

পুলিশের মিডিয়া অফিস থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে এ সংক্রান্ত কয়েকটি ছবি পোস্ট করা হয়েছে। এতে দেখা যায়, বিভিন্ন ভারী অস্ত্র নিয়ে সেন্ট্রাল রিজার্ভ সৈন্যরা রাস্তায় অবস্থান করছেন।

এদিকে সুদানে সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে চলমান সংঘাত তৃতীয় সপ্তাহে প্রবেশ করল। গেল ১৫ এপ্রিল থেকে এই সংঘাত শুরু হয়।
এর মধ্যে কয়েক দফা অস্ত্রবিরতির ঘোষণাও এসেছে। তবে অস্ত্রবিরতি ভাঙার জন্য একপক্ষ আরেকপক্ষকে বারবার দোষারোপ করেছে।

জাতিসংঘের মহাসচিত অ্যান্তনিও গুতেরেস শনিবার (২৯ এপ্রিল) বলেন, দেশ যখন ভেঙে যাচ্ছে, তখন ক্ষমতার জন্য লড়াই করার কোনো অধিকার নেই।

দুই পক্ষের মধ্যে সর্বশেষ অস্ত্রবিরতির মেয়াদ শেষ হয় শনিবার মধ্যরাতে। বিরোধী জেনারেলরা মিডিয়ায় একে অপরকে আক্রমণ করায় সংঘাত বাড়ছে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) সতর্ক করে দিয়ে বলেছে যে, চলমান সহিংসতা পূর্ব আফ্রিকাকে মানবিক সংকটে নিমজ্জিত করতে পারে।

সংঘাতে লিপ্ত সুদান থেকে বিভিন্ন দেশ তাদের নাগরিক ও কূটনীতিকদের সরিয়ে নিয়েছে। সুদান থেকে নাগরিকদের সরিয়ে নেয়া যুক্তরাষ্ট্রের চূড়ান্ত ফ্লাইটটি খার্তুমের কাছাকাছি অবস্থিত ওয়াদি সায়িদনা বিমানবন্দর ছেড়ে গেছে। ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এ তথ্য জানিয়েছে।  

সুদানের সাবেক প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক সতর্ক করে দিয়ে বলেন, দ্রুত এই সংঘাত বন্ধ না করা গেলে এটি বিশ্বের সবচেয়ে বাজে গৃহযুদ্ধের একটি হতে পারে।  

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ