• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

করোনা এখন আর বিশ্বব্যাপী জরুরি অবস্থা নয়, বলছে হু

প্রকাশিত: মে ৬, ২০২৩, ০২:৫২ এএম

করোনা এখন আর বিশ্বব্যাপী জরুরি অবস্থা নয়, বলছে হু

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা বলছেন, করোনা এখন আর বিশ্বব্যাপী জরুরি অবস্থা নয়। তাই কোভিড-১৯ তথা করোনা মহামারি ঘিরে তিন বছর ধরে চলা জরুরি অবস্থার অবসান ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

শুক্রবার (০৫ মে) বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রেয়াসুস বলেছেন, ‍‍`আশার বিষয় হচ্ছে আমি কোভিড-১৯ কে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা নয় বলে ঘোষণা করেছি। তার মানে এই নয় যে, করোনা বিশ্বব্যাপী আর স্বাস্থ্যঝুঁকি থাকছে না।‍‍`

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনা শনাক্ত হয়। এরপর তা আস্তে আস্তে বিশ্বের দেশে দেশে ছড়িয়ে পড়তে শুরু করে। করোনা সংক্রমণ শুরু হওয়ার এক মাসের মাথায় (৩০ জানুয়ারি) একে ‘গ্লোবাল ইমার্জেন্সি’ তথা বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংক্রমণ শুরু হওয়ার তিন মাসের মাথায় করোনাকে ‘প্যান্ডেমিক’ তথা ‘মহামারি’ ঘোষণা করা হয়। যা পরবর্তী তিন বছর বিশ্বজুড়ে রীতিমতো তাণ্ডব চালায়। এতে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। স্বজন হারিয়েছে হাজার হাজার পরিবার। এর মধ্যে আশির্বাদ হয়ে এসেছে টিকা যা কোটি কোটি মানুষের জীবন বাঁচিয়েছে।

গত বছরের শেষ দিকে এসে বিশ্বজুড়ে করোনা সংক্রমণ কমতে শুরু করে। গত বছরের (২০২২) ডিসেম্বর মাসেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, করোনাকে কেন্দ্র করে জনস্বাস্ থ্যবিষয়ক জরুরি অবস্থা আর খুব বেশিদিন থাকবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রেয়াসুস সে সময় বলেন, বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু কমেছে। এক বছর আগে করোনায় যত মানুষ মারা যেত, এখন তা এক-পঞ্চমাংশে নেমে এসেছে। তবে এই হার এখনও অনেকটাই বেশি।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, করোনা মহামারিতে ৬৯ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। শুধু তাই নয়, করোনার কারণে বিশ্ব অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এখন আর স্বাস্থ্য জরুরি অবস্থার প্রয়োজন নেই।

গত বৃহস্পতিবার (০৪ মে) একটি জরুরি কমিটি বৈঠক করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কমিটি জনস্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা তুলে নেয়ার পক্ষে সুপারিশ করে। সেই সুপারিশক্রমে শুক্রবার (০৫ মে) জরুরি অবস্থা অবসানের ঘোষণা এলো।

 

জেকেএস/
 

আর্কাইভ