• ঢাকা শুক্রবার
    ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

লস অ্যাঞ্জেলেসে পালিত হলো বাংলাদেশের স্বাধীনতার ৫৩তম বার্ষিকী

প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৫:৩১ পিএম

লস অ্যাঞ্জেলেসে পালিত হলো বাংলাদেশের স্বাধীনতার ৫৩তম বার্ষিকী

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে উদযাপিত হলো বাংলাদেশের মহান স্বাধীনতার ৫৩তম বার্ষিকী। আয়োজন উপলক্ষে লস অ্যাঞ্জেলস যেন পরিণত হয় একখণ্ড বাংলাদেশে। শত শত প্রবাসী বাংলাদেশি অংশ নেন বর্ণাঢ্য এ উৎসবে। বৃহৎ এ আয়োজন নজর কাড়ে বিদেশিদেরও।

সড়কে বিশাল আকৃতির লাল সবুজ পতাকা। ঘোড়া, বাদকদল, স্মৃতিসৌধ, শহীদ মিনারে প্রতিকৃতি, দেশীয় বাহারি পোশাকের সাজ। দেশাত্মবোধক গানের সুরের ঝঙ্কারে মুখরিত পুরো এলাকা। যুক্তরাষ্ট্রের মাটিতে এ যেন একখণ্ড বাংলাদেশ।

নেচে-গেয়ে স্বাধীনতা দিবসের উৎসবে মেতে ওঠেন বাঙালিরা। তুলে ধরেন নিজস্ব জাতীয়তা ও সংস্কৃতি। জাতি-ধর্ম, বিভেদ এমন কি রাজনৈতিক পরিচয় ভুলে বিজয় আর সাম্যের মিছিলে নিজেদের সামিল করেন সবাই।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের এ আয়োজন নজর কাড়ে স্থানীয়দেরও। প্রতিবছরের মতো এবারও স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অব অ্যাঞ্জেলস (বাফলা) দুইদিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে। এতে প্রধান আকর্ষণ ছিল ঐতিহ্যবাহী ১৫তম ‘বাংলাদেশ ডে প্যারেড-২০২৩।’ লস অ্যাঞ্জেলসের ব্যস্ততম দুটি সড়ক বন্ধ রেখে টানা দুই ঘণ্টারও বেশি সময় ধরে চলা এ প্যারেডে অংশ নেন শত শত প্রবাসী বাংলাদেশি ও ভিনদেশি। হেলিকপ্টার, মোটর শোভাযাত্রা আর সুসজ্জিত মটর শোভাযাত্রা নজর কাড়ে সকলের।

প্যারেড শুরু হয় লিটল বাংলাদেশ এলাকার থার্ড ও নরম্যান্ডি স্ট্রিট থেকে। যা ভারমন্ট সড়ক হয়ে ভার্জিল মিডল স্কুল মাঠ প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। স্কুল মাঠে অনুষ্ঠিত হয় মেলা, আলোচনা সভা, বাফলা পদক প্রদান ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দুদিনের উৎসবে যোগ দেন বাংলাদেশ থেকে আসা এক ঝাঁক তারকা শিল্পী। তাদের পরিবেশনা মুগ্ধ করে দর্শকদের।

আয়োজনে প্যারেড মার্শাল কংগ্রেসওম্যান সিডনি কাই ক্যামাজার ডোভ, প্রধান অতিথি লস অ্যাঞ্জেলস সিটি কাউন্সিল মেম্বার নিথিয়া রামেন ছাড়াও ডেপুটি ডিসট্রিক্ট এটর্নি জনাথন হাতামিসহ অন্য অতিথিরা উপস্থিত ছিলেন।  

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ