• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১

৪৪ ডিগ্ৰি তাপদাহে পুড়ছে ভিয়েতনাম

প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৭:৩৩ পিএম

৪৪ ডিগ্ৰি তাপদাহে পুড়ছে ভিয়েতনাম

আন্তর্জাতিক ডেস্ক

তাপে পুড়ছে ভিয়েতনাম। তাপমাত্রা পৌঁছে গেছে ৪৪.১ ডিগ্রি সেলসিয়াসে। এখনও পর্যন্ত এটাই ভিয়েতনামের ইতিহাসে এটাই সবচেয়ে বেশি তাপমাত্রার রেকর্ড। আবহাওয়া বিশেষজ্ঞরা দিনের উষ্ণতম সময়ে জনগণকে বাসার ভিতরে থাকতে বলেছেন। বিজ্ঞানীরা বলেছেন বৈশ্বিক উষ্ণতা আবহাওয়াকে প্রতিকূল করে  তুলছে। এপ্রিলে এশিয়ার দেশগুলোতে রেকর্ড তাপমাত্রা নথিভুক্ত করা হয়েছে। ভিয়েতনামের উত্তর থান হোয়া প্রদেশের হোই জুয়ান স্টেশনে রেকর্ড তাপমাত্রা পরিমাপ করা হয়েছিল।

ন্যাশনাল সেন্টার ফর হাইড্রো মেটিওরোলজিক্যাল ফোরকাস্টিং জানিয়েছে, ২০১৯ সালের ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ড ভেঙে দিয়েছে এবারের এপ্রিলের গরম। নুগুয়েন থি ল্যান নামে একজন কৃষক বলেছেন, কেন্দ্রীয় শহর দানাংয়ের তাপমাত্রা থেকে বাঁচতে  শ্রমিকরা ভোরবেলায় কাজে বেরিয়ে পড়ছেন। তাপ এড়াতে সকাল ১০ টার আগে কাজ শেষ করে ফেলছেন তাঁরা। রাজধানী হ্যানয় থেকে জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ নগুয়েন এনগক হুই বলেছেন- ‍‍`‍‍`জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক উষ্ণায়নের প্রেক্ষাপটে এটি একটি উদ্বেগজনক রেকর্ড।

বিজ্ঞাপন
আমি বিশ্বাস করি এই রেকর্ডার বহুবার পুনরাবৃত্তি হবে। এটি নিশ্চিত করে যে চরম জলবায়ু মডেলগুলি সত্য বলে প্রমাণিত হচ্ছে।‍‍`‍‍` রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে দানাং কর্মকর্তারা ভিয়েতনামের শিল্প ও বিদ্যুৎ মন্ত্রণালয়কে তাপ, সম্ভাব্য খরা এবং পানির অভাবকে কার্যকরভাবে মোকাবেলা করতে সহযোগিতা করার নির্দেশ দিয়েছেন। আধিকারিকরা শহরের পানি সরবরাহ সংস্থাকে গৃহস্থালীর ব্যবহারের জন্য পর্যাপ্ত পানি সরবরাহ নিশ্চিত করতে বলেছেন।, 
হ্যানয় শহরের কেন্দ্রস্থল মধ্যাহ্নে প্রায় খালি থাকছে কারণ প্রবল তাপ এড়াতে অনেক মানুষ বাসার বাইরে বেরোচ্ছেন না। থাই আবহাওয়া বিভাগ এপ্রিল মাসে পশ্চিম তাক প্রদেশে রেকর্ড তাপমাত্রা ৪৪.৬ ডিগ্রি নথিভুক্ত করেছে, এদিকে মায়ানমার মিডিয়া জানিয়েছে যে দেশটির পূর্বের একটি শহরে ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রিপোর্ট করা হয়েছে, যা এক দশকের মধ্যে সর্বোচ্চ। উভয় দেশই সাধারণত বর্ষাকালের আগে তীব্র গরম সহ্য করে, তবে এবারের গরমের তীব্রতা আগের রেকর্ড ছাড়িয়ে গেছে। আরও পশ্চিমে, বাংলাদেশের রাজধানী ঢাকা, ১৯৬০ এর দশকের পর থেকে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে। ভারতীয় আবহাওয়া কর্তৃপক্ষও জানিয়েছে, দেশের কিছু অংশে তাপমাত্রা স্বাভাবিকের থেকে প্রায় তিন থেকে চার ডিগ্রি বেশি।


জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘের আন্তঃসরকারি প্যানেলের একটি প্রতিবেদনে সম্প্রতি বলা হয়েছে যে বৈশ্বিক উষ্ণতার এই হারে বৃদ্ধি একাধিক বিপদকে তীব্র করবে।


এডিএস/

আর্কাইভ