• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

নিউজিল্যান্ডের বন্যায় স্কুলছাত্র নিখোঁজ, জরুরি অবস্থা জারি

প্রকাশিত: মে ৯, ২০২৩, ১০:০১ পিএম

নিউজিল্যান্ডের বন্যায় স্কুলছাত্র নিখোঁজ, জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক

আকস্মিক বন্যায় প্লাবিত হয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর। এমতাবস্থায় দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা কেরেছে দেশটির কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৯ মে ) ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদন থেকে জানা যায়, দেশটির উত্তরের হোয়াঙ্গারাই শহর থেকে এক স্কুলছাত্র নিখোঁজ হয়েছে। ধারণা করা হচ্ছে সে বন্যার পানিতে ভেসে গেছে।

স্কুলছাত্রে নিখোঁজের বিষয়ে পুলিশ জানিয়েছে, বন্যার সময় ১৫ স্কুলছাত্রসহ দুইজন ব্যক্তি ওয়াঙ্গারেইয়ের অ্যাবে গুহায় আটকা পড়েছিল। উদ্ধারকর্মীরা নিখোঁজ ছাত্রকে খুঁজে বের করার চেষ্টা করেছে। তবে তারা অন্য ছাত্রদের নিরাপদে বের করে এনেছে বলে জানান।

পুলিশ আরও জানায়, তারা মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত তল্লাশি চালিয়েছে। এরপর আবার পরদিন বুধবার সকাল থেকে তল্লাশি শুরু হবে।
 
ফায়ার সার্ভিস ও জরুরি কর্মকর্তারা জানিয়েছে, তারা এখন পর্যন্ত ২০০টিরও বেশি কল পেয়েছে। যার অধিকাংশই অকল্যান্ডের। এদের অধিকাংশই বাড়িতে বন্যার পানি ঢুকে যাওয়ার জন্য সহযোগিতা চেয়েছেন। তবে এ ছাড়াও ভূমিধস ও গাছপালা পড়ে গাড়ি আটকা পড়ার খবরও পাওয়া গেছে।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছেন, মধ্যরাত পর্যন্ত ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে। ভারি বর্ষণের জন্য কিছু ট্রেন এবং বাস পরিষেবা বাতিল করা হয়েছে।


প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স জানিয়েছেন, দেশ এখন খুব কঠিন সময় পার করছে। আমরা সবাই অকল্যান্ডকে সব রকম সহযোগিতা করব। আমি জানি এ সময় পার করা কঠিন। তবে আপনারা সবাই নিরাপদে থাকবেন।
 
স্কুলছাত্র নিখোঁজের ঘটনায় সমবেদনা প্রকাশ করে প্রধানমন্ত্রী জানান, তিনি স্কুল কর্তৃপক্ষকে সর্বাত্মক সহায়তা করবেন।
এর আগে জানুয়ারিতে, বন্যার পানি অকল্যান্ডে চারজন নিহত হয়। এছাড়া ফেব্রুয়ারিতে, ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের আঘাতে ১১ জন মারা যায়।


এডিএস/

আর্কাইভ