• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

কয়েক দফা দেউলিয়া হতে পারে পাকিস্তান

প্রকাশিত: মে ৯, ২০২৩, ১১:৪৯ পিএম

কয়েক দফা দেউলিয়া হতে পারে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ ছাড়া দেউলিয়া হতে পারে পাকিস্তান। মঙ্গলবার (৯ মে) ব্লুমবার্গকে এমন তথ্য জানিয়েছে ক্রেডিট রেটিং এজেন্সি মুডিস।

সিঙ্গাপুরের রেটিং কোম্পানির সার্বভৌম বিশ্লেষক গ্রেস লিম বলেছেন, আমরা আশা করছি, এই অর্থবছরের শেষ অবধি পাকিস্তান তার ঋন পরিশোধ করতে পারবে। কিন্তু এটাও দেখতে পাচ্ছি জুনের মধ্যে পাকিস্তানের অর্থের বিকল্প উপায় বের করা বেশ কঠিন। আইএমএফের ঋণ ছাড়া পাকিস্তান দেউলিয়া হয়ে যাবে।

পাকিস্তান ২০১৯ সালে আইএমএফ ৬.৫ বিলিয়ন ডলারের বেইলআউট প্যাকেজ গ্রহণ করেছে। কিন্তু আইএমফের নতুন ১.২ বিলিয়ন ডলারের প্রোগামটি পাকিস্তান পাবে কি না তা এখনো নিশ্চিত হয়নি। কারণ এর আগে পাকিস্তান তার ঋণদাতার কিছু শর্ত পূরণ করতে পারেনি।

চলতি বছরের ফেব্রুয়ারিতে আইএমএফের একটি প্রতিনিধিদল পাকিস্তান সরকারের সঙ্গে একটি আলোচনায় বসেছিল।

 
প্রতিনিধিদল চলে যাওয়ার পর দেশটির অর্থমন্ত্রী ইসহাক দার বলেন, ঋণদাতার সাথে আলোচনা প্রায় শেষ হয়েছে এবং স্টাফ-লেভেল চুক্তি ‘আগামী সপ্তাহে’ হবে। কিন্তু এরপর দুই মাসেরও বেশি সময় পার হয়ে গেলেও এখনো কোনো চুক্তির খবর শোনা যায়নি।

গত বছর থেকে পাকিস্তানের অর্থনীতির টালমাটাল অবস্থা। দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভও অনেক কমে গেছে। গত ২৮ এপ্রিল পাকিস্তানের স্টেট ব্যাংকে রিজার্ভ মুদ্রার পরিমাণ ছিল মাত্র ৪.৪৬ বিলিয়ন।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ